ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বসুন্ধরার জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার রাজশাহী অডিশন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
বসুন্ধরার জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতার রাজশাহী অডিশন শুরু

রাজশাহী: বসুন্ধরা গ্রুপের আয়োজনে হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলা জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৩ এর রাজশাহী বিভাগের অডিশন শুরু হয়েছে। এতে অংশ নেওয়ার জন্য রাজশাহীর বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন ক্ষুদে হাফেজ প্রতিযোগীরা।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টা থেকে 'কুরআনের নূর পাওয়ার্ড বাই বসুন্ধরা' শিরোনামে রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান মিলনায়তনে শুরু হয়েছে রেজিস্ট্রেশন পর্ব। ছয়টি বুথে রেজিস্ট্রেশন করা হয় কুরআনের পাখিদের। রেজিস্ট্রেশন শেষে সকাল সোয়া ১০টায় শুরু হয়ে যায় অডিশন পর্ব।

এ সময় ১৫ বছরের কম বয়সী ৩০ পারা হাফেজদের সর্ববৃহৎ মিলনমেলায় পরিণত হয় জাতীয় এ হিফজুল কুরআন প্রতিযোগিতা।

বগুড়া জেলার কাহালু উপজেলার ভোলতা জামিউল উলুম হাফিজিয়া ও ক‌ওমি নূরানি মাদরাসা থেকে ১৮ জন হাফেজকে রেজিস্ট্রেশনের জন্য নিয়ে এসেছেন তাদের শিক্ষক মো. ওবায়দুল হক। তিনি বাংলানিউজকে বলেন, সবাই রেজিস্ট্রেশন করেছে। অডিশন চলছে। আশা আছে এখান থেকে চূড়ান্ত প্রতিযোগিতায় নির্বাচিত হবে। দিনরাত পরিশ্রম করে তাদেরকে এ প্রতিযোগিতার জন্য প্রস্তুত করেছি। বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ ছোট্ট কুরআনের হাফেজদের জন্য এমন প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

১৩ বছর বয়সী হাফেজ জোবায়ের আহমদসহ তার ১৩ জন বন্ধু প্রতিযোগিতায় রেজিস্ট্রেশনের জন্য এসেছে বগুড়ার জয়পুরপাড়া থেকে। সঙ্গে এসেছেন তাদের শিক্ষক। জোবায়ের জানান, তাদের শিক্ষক দিনরাত পরিশ্রম করেছেন তাদেরকে এ প্রতিযোগিতায় নাম লেখানোর জন্য। তারা অডিশন পর্বে সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবেন, যাতে শিক্ষকের স্বপ্ন পূরণ হয়‌।

রাজশাহী ভেন্যুর অডিশনের সমন্বয়ক দৈনিক কালের কণ্ঠের ব্যুরো প্রধান রফিকুল ইসলাম জানান, এবারের প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিজয়ী পাঁচ জনকে পুরস্কৃত করা হবে। তারমধ্যে প্রথম পুরস্কার ১০ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার সাত লাখ টাকা, তৃতীয় পুরস্কার পাঁচ লাখ টাকা, চতুর্থ ও পঞ্চম পুরস্কার হিসেবে আছে দুই লাখ টাকা করে।

প্রতিযোগিতার বিচারক বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিউদ্দিন কাসেম জানান, রাজশাহী থেকে প্রথমে ৩০ জন নির্বাচিত করা হবে। এরপর ১০ জনকে বাছাই করা হবে। এরপর চূড়ান্তভাবে তিন জন পাবে ঢাকার টিকিট।

তিনি আরও জানান, ইতোমধ্যে সিলেট ও চট্টগ্রামে জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৩ এর অডিশন হয়েছে। আজ রাজশাহীতে এ আয়োজন চলছে। মাঠ পর্যায়ে এ প্রতিযোগিতা ব্যাপক সাড়া ফেলেছে। কারণ কুরআনের পাখিদের জন্য বাংলাদেশে এত বেশি পুরস্কার কখনও কোনো দিন ছিল না। প্রথম পুরস্কার বিজয়ীর পরিবার, শিক্ষকসহ চারজন উমরা করার সুযোগ পাবেন। তাই প্রকৃত পুরস্কার ২০ লাখ টাকার বেশি। সম্প্রতি বসুন্ধরা গ্রুপ ১০৪ জন হাজিকে হজের সুযোগ করে দিয়েছে বলেও এ সময় বিশেষভাবে উল্লেখ করেন তিনি।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, বসুন্ধরা গ্রুপের প্রতিযোগিতার কারণে কুরআনের পাখিদের সহিহভাবে শেখার প্রতি আগ্রহ জন্মাবে।

এদিকে, বসুন্ধরা জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা ২০২৩ রাজশাহী অডিশনের চূড়ান্ত পর্বে বিচারক থাকবেন- বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিববুল্লাহ বাকী আল নদভী, পেশ ইমাম শায়খুল হাদিস মুফতি মুহিউদ্দিন কাসেম, সিনিয়র পেশ ইমাম মুফতি মিজানুর রহমান ও গুলশান মসজিদের খতিব মরতুজা হাসান ফয়েজি।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
এসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।