ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

৬ দাবিতে পরিবার কল্যাণ পরিদর্শিকাদের সংবাদ সম্মেলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
৬ দাবিতে পরিবার কল্যাণ পরিদর্শিকাদের সংবাদ সম্মেলন

ঢাকা: গ্যাজেটে পরিবার কল্যাণ পরিদর্শিকা পদ সংযুক্ত করাসহ ৬ দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবার কল্যাণ পরিদর্শিকা সমিতি।

শনিবার (১১ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে সংবাদ সম্মেলন করে এসব দাবি জানান সমিতির নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির সভাপতি মোছা. তহুরা খানম বলেন, দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখার জন্য পরিকল্পনা বিভাগে ‘পরিবার কল্যাণ পরিদর্শিকা’ পদের সৃষ্টি করা হয়। শুরুতে এই পদটি উন্নয়ন খাতভুক্ত থাকায় সিলেকশন গ্রেড ও পদোন্নতি হতো। কিন্তু এই পদটি রাজস্বখাতে স্থানান্তর করা করার পর থেকে আমলাতান্ত্রিক জটিলতার কারণে পরিবার কল্যাণ পরিদর্শিকা পদধারীরা পদোন্নতি, সিলেকশন গ্রেডসহ সব ন্যায্য পাওনা থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি আরও বলেন, পরিবার পরিকল্পনা অধিদফতরের অন্যান্য পদধারীরা যথাযথভাবে পদোন্নতি পেয়ে এন ক্যাডার, কারিগরি ক্যাডার হয়েছে। কিন্তু পরিবার কল্যাণ পরিদর্শিকাদের পদোন্নতি না দিয়ে সামাজিক ও অর্থনৈতিকভাবে ক্ষতি করা হয়েছে।

তিনি আরও বলেন, ২০১৬ সালের ২২ ডিসেম্বর যে ‘পরিবার কল্যাণ পরিদর্শকা’ পদ সৃষ্টি করা হয়েছে এই পদ হতে পদোন্নতি হয়ে কোনো পদ হবে এবং গ্রেড কত হবে তা স্পষ্ট করা হয়নি। তাই যতদিন পর্যন্ত এটি স্পষ্ট করা না হবে, ততদিন পর্যন্ত ২০২২ এর নিয়োগ বিধিমালা চূড়ান্ত হওয়ার ব্যাপারে পরিবার কল্যাণ পরিদর্শিকা পদধারীদের আপত্তি রয়েছে। কারণ মূল আইনে সহযোগী পেশায় ‘পরিবার কল্যান পরিদর্শিকা’ পদ বাদ পড়েছে। যা ২০২৩ এর মূল বিলেও সংশোধন করা হয়নি।

তাই মূল গেজেটে ‘পরিবার কল্যাণ পরিদর্শিকা’ পদ সংযুক্ত করাসহ ৬ দফা দাবি জানান তিনি৷ পাশাপাশি এ সপ্তাহের মধ্যে এসব দাবি মানা না হলে আগামীতে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দেন তিনি।

তাদের দাবিগুলো হলো- মূল গ্যাজেটে ‘পরিবার কল্যাণ পরিদর্শিকা’ পদ সংযুক্ত করা; পরিবার কল্যাণ পরিদর্শিকা পদ বহাল রেখে শিক্ষাগত যোগ্যতা ডিগ্রি অথবা সমমান পাস করা হোক এবং মৌলিক প্রশিক্ষণ মেয়াদ ১৮ মাসের সঙ্গে ৬ মাসের ই ও সি, ৬ মাসের মিডওয়াইফারি, ৬ মাসের আইসিটি, ৬ মাসের প্যাথলজি প্রশিক্ষণ যুক্ত করে মোট প্রশিক্ষণ মেয়াদ ৩৬ মাসে উন্নিত করা; ১৯৯৩ সালের নিয়োগ বিধি অনুযায়ী প্রাপ্ত পদোন্নতি পরিবার কল্যাণ পরিদর্শিকা পদ হতে ‘সিনিয়র পরিবার কল্যাণ পরিদর্শিকা পদোন্নতির ধারা অব্যাহত রাখা এবং সরাসরি নিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ নির্ধারণ সাপেক্ষে পাওনা পদোন্নতির ক্ষেত্রে ৯০ শতাংশ বহাল রাখা; ১৯৯৬ এর নিয়োগ বিধি অনুযায়ী পরিবার কল্যাণ পরিদর্শিকা পদ হতে ৮ শতাংশ সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা, ফিল্ড ট্রেনার পদ হতে ২ শতাংশ সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে পাওনা পদোন্নতি দেওয়া; পরিবার পরিকল্পনা অধিদফতরের কর্মচারীদের বেতন, টাইমস্কেল, সিলেকশন গ্রেডসহ পাওনা অর্থ অবসরে যাওয়ার সঙ্গে সঙ্গে প্রদান করা; যেহেতু সরকার ঘোষিত ২০১৫ সালের পর আর কোনো টাইমস্কেল, সিলেকশন গ্রেড প্রদান করা হবে না সেহেতু ২০১৫ ইং সালের পূর্বে পাওনা সাপেক্ষে শতভাগ সিলেকশন গ্রেড, প্রদান করা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পল্লীমা মহিলা পরিষদের সহ-সভাপতি ও সুপ্রীম কোর্টের আইনজীবী নীলাঞ্জনা রিফাত, বাংলাদেশ পরিবার কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আফরোজা বুলবুল, সাংগঠনিক সম্পাদক তাসলিমা আক্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
এসসি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।