ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে আবারও একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। ৫ ফুট দৈর্ঘ্যর ওই ডলফিনটির উপরি ভাগের একাংশের চামড়া উঠে গেছে এবং মাথার অংশে জালে আটকানোর ক্ষত রয়েছে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে ৫ কিলোমিটার পশ্চিমে তিন নদীর মোহনা এলাকায় ডলফিনটিকে প্রথমে দেখতে পায় কুয়াকাটা ট্যুর গাইড ইব্রাহিম খলিফা।

জানা যায়, দুপুরের জোয়ারে তীরবর্তী এলাকায় ডলফিনটি ভেসে আসে। ৫ ফুটের এই বাচ্চা ডলফিনটির মাথার আঘাতটি জেলেদের জালে আটকানোর ক্ষত মনে হয়েছে। আজকের ভেসে আসা ডলফিনটি চলতি বছরে প্রথম তবে গত ২২ সালের ১৯টি মৃত ও জীবিত ডলফিন ভেসে আসছে।

ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এটি মূলত ইরাবতী প্রজাতির ডলফিন। এ জাতীয় ডলফিনগুলো নিয়ে আমাদের যে কাজ করা হয়েছে সেই অভিজ্ঞতা থেকে বলতে পারি যে, সমুদ্র ভেসে থাকা ছেঁড়া ফাটা জাল, প্লাস্টিক এবং সামুদ্রিক পরিবেশ বিনষ্ট হওয়ার কারনে ওদের মৃত্যু হচ্ছে। তবে আগের থেকে কিছুটা কমছে মৃত্যুর পরিমাণ।  

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, এটি কি কারণে মারা গেছে বিষয়টি তাঁর কাছে স্পষ্ট নয়। এটি চলতি বছর প্রথম তবে ২২ সালে মোট ১৯টি সহ গত কয়েকবছরে যতগুলো ডলফিন, কচ্ছপ, তিমি মৃত্যু ভেসে এসেছে এগুলোকে আমরা বনবিভাগের সহযোগিতায় মাটিচাপা দেয়ার ব্যবস্থা করেছি।  

বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, খবর পাওয়ার সাথে সাথে আমরা টিম পাঠিয়ে নিরাপদ স্থানে মাটি দেয়ার ব্যবস্থা করছি।

বাংলাদেশ সময়: ২২১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।