ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

রাষ্ট্রপতি হিসেবে আবদুল হামিদ অত্যন্ত সফল: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
রাষ্ট্রপতি হিসেবে আবদুল হামিদ অত্যন্ত সফল: প্রধানমন্ত্রী

ঢাকা: রাষ্ট্রপতি হিসেবে মো. আবদুল হামিদ অত্যন্ত সফল ও দক্ষ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মন্তব্য করেন।

 

একই সঙ্গে তিনি সফল রাষ্ট্রপতি আবদুল হামিদকে অভিনন্দনও জানান।

রীতি অনুযায়ী, প্রতি বছর সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেন। এর পর এ ভাষণের ওপর ধন্যবাদ জানিয়ে আলোচনা করা হয়। সংসদে এটাই রাষ্ট্রপতি আবদুল হামিদের শেষ ভাষণ। আগামী ২৪ এপ্রিল আবদুল হামিদের রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হবে।

সংসদে দেওয়া বক্তব্যের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের একজন অত্যন্ত প্রাণবন্ত রাষ্ট্রপতি হিসেবে তিনি তার সময়ের শেষ পর্যায়ে চলে এসেছেন এবং ভাষণ দিয়ে গেছেন। আমি তাকে আমার পক্ষ থেকে ও দেশের জনগণের পক্ষ থেকে ধন্যবাদ জানাই, অভিনন্দন জানাই। রাজনৈতিক জীবনে তিনি অত্যন্ত সফলতা অর্জন করেছেন। আর এই রাজনৈতিক জীবনে অনেক ঘাত-প্রতিঘাত, অত্যাচার সহ্য করতে হয়েছে। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে সব ক্ষেত্রেই তার ভূমিকা রয়েছে। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা, তিনি অস্ত্র হাতে নিয়ে যুদ্ধ করেছেন। মুক্তিযোদ্ধা হিসেবেও আমি তাকে আন্তরিক অভিনন্দন জানাই। স্পিকার হিসেবে তিনি এই সংসদকে অত্যন্ত প্রাণবন্ত রাখতেন। তার কথা-বার্তা, হাসি সব কিছুইতেই একটা প্রাণের যোগ ছিলো। বিরোধী দলকে তিনি সুন্দরভাবে সময় দিতেন। আমি মনে করি, তিনি সব সময় বিরোধী দলেরও সমর্থন পেয়েছেন। যেহেতু তার সময়টা শেষ হয়ে যাচ্ছে, এটা আমাদের জন্য দুঃখের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাষ্ট্রপতি হিসেবে তিনি অত্যন্ত সফল ও দক্ষতার সঙ্গে রাষ্ট্র পরিচালনা করেছেন। ২০১৪, ১০১৮ সালের নির্বাচন, প্রতিটি নির্বাচনেই কিন্তু নানা রকম ষড়যন্ত্র, চক্রান্ত রয়েছে। কিন্তু মহামান্য রাষ্ট্রপতি তিনি তার স্থানে অটল থেকেছেন। প্রতিটি নির্বাচন সুষ্ঠভাবে করেছেন। যার জন্যই এদেশে স্থিতিশীলতা এসেছে। অনেক ঘাত প্রতিঘাত পার হতে হয়েছে। কিন্তু রাষ্ট্রপতি তার জায়গায় স্থির থেকে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করেছেন।

সরকার প্রধান বলেন, আমি জানি, তিনি আর রাষ্ট্রপতি পদে থাকবেন না। আমি তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি। তার জীবন যে সফল, সে জন্য আমি তাকে আন্তরিক অভিনন্দন জানাই।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
এসকে/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।