ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২১৪ কোটি টাকার বেরি অ্যালুমিনিয়াম কনডাক্টর ক্রয় অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
২১৪ কোটি টাকার বেরি অ্যালুমিনিয়াম কনডাক্টর ক্রয় অনুমোদন

ঢাকা: বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থা আধুনিকায়ন ও ক্ষমতা বাড়াতে ঢাকা ময়মনসিংহ বিভাগের ১৯ হাজার ৯২৩ কি.মি. বেরি অ্যালুমিনিয়াম কনডাক্টর ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। এতে খরচ হবে ২১৪ কোটি ৮ লাখ ৯৯ হাজার ৮৪৩ টাকা।

 

বুধবার (৮ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, আজকের সভায় মোট ১৫টি এজেন্ডা ছিল। যার সবগুলো পাশ হয়েছে। তার মধ্যে ৮টি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের। বিদ্যুতের দুটি, বাণিজ্যের দুটি। স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সড়ক পরিবহন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের ছিলো একটি করে।

সাঈদ মাহবুব খান জানান, বিদ্যুৎ বিভাগের দুটি পৃথক প্রস্তাব হলো- বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিবো) বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থা আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন (ঢাকা ময়মনসিংহ বিভাগ) শীর্ষক প্রকল্পের দুটি পৃথক প্রস্তাবের লট-১ ও লট-৩ এর জন্য ১৯ হাজার ৯২৩ কি.মি. বেরি অ্যালুমিনিয়াম কনডাক্টর ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ২১৪ কোটি ৮ লাখ ৯৯ হাজার ৮৪৩ টাকায় এ কনডাক্টর ক্রয় করা হবে।  

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো- জিওবির অর্থায়ন এবং ভারতের এক্সিম ব্যাংকের ঋণ সহায়তায় সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন "বারৈয়ারহাট-হেয়াঁকো-রামগড় সড়ক প্রশস্তকরণ" প্রকল্পের পূর্ত কাজের প্যাকেজ ১ ও ২ ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার। এতে খরচ ধরা হয়েছে ৬৮৩ কোটি ৭১ লাখ ৬৩ হাজার ৮০০ টাকা।  

এছাড়াও ঢাকা স্যানিটেশন ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় ডিজাইন, বিল্ড অ্যান্ড অপারেট কন্ট্রাক্ট ফর রিকন্সট্রাকশন, এক্সপ্যানশন অব পাগলা সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) ভৌত কাজের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে সরকার। পরামর্শক প্রতিষ্ঠানটি হলো- ভা টেক ওয়াব্যাগ লিমিটেড। প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ। এতে খরচ ধরা হয়েছে ৯১ কোটি ২০ লাখ ৩২ হাজার ৫৩৫ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
জিসিজি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।