ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৭ বছরে দিনাজপুর টিটিসির ৫৯৫২ প্রশিক্ষণার্থীর দেশে-বিদেশে চাকরি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
৭ বছরে দিনাজপুর টিটিসির ৫৯৫২ প্রশিক্ষণার্থীর দেশে-বিদেশে চাকরি

দিনাজপুর: ২০১৫ থেকে ২০২২ বছরে দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে দেশে ও বিদেশে প্রশিক্ষিত ৫৯৫২ জনের কর্মসংস্থান হয়েছে। এই সাত বছরের ১১ হাজার ৯৯৩ জন প্রশিক্ষণার্থী এই কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়েছেন।

 

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে এসব তথ্য জানান দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাসুদ রানা।

সেমিনারে আরও জানানো হয়, বিদেশগামী প্রি-ডিপার্চার (বৈদেশিক কর্মসংস্থানের পূর্ব প্রস্তুতি) কোর্সে ২০১৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ৪ হাজার ৪২০ জনকে ভর্তি করে কর্মসংস্থান করা হয়েছে।  

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনিচুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী।  

বিশেষ অতিথি হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান দেলওয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) আবদুল্লাহ আল মাসুদ, জেলা স্থানীয় সরকার উপ-পরিচালক মোখলেছুর রহমান, জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক এম এ হাকিম।  

এসময় জানানো হয় , জনসংখ্যা দেশের সমস্যা নয়। এই জনসংখ্যাকে দক্ষ করে গড়ে তুলতে পারলে জনশক্তিতে পরিণত করা সম্ভব। প্রবাসীরা দেশের সমৃদ্ধ অর্থনীতি গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কিন্তু এই প্রবাসীরা দক্ষ না হয়ে, কোনো কাজকর্ম না শিখে বিদেশে যান। বিদেশ যাওয়ার জন্য অনেকেই দালালের খপ্পরে পড়েন। দেশের জনগণ যেন বিদেশ যেতে কোনো প্রকার হয়রানি না হন সেজন্য দেশের ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে সহায়তা দেওয়া হয়।  

দিনাজপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে ৬৯৬ জন প্রশিক্ষণার্থী রয়েছে। প্রতি বছরই এখানে কম্পিউটার অপারেশন, আইটি সাপোর্ট সার্ভিস, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, মেশনারি, ড্রাইভিং, ইলেকট্রিক্যাল ইন্সটলেশন অ্যান্ড মেইনটেন্যান্স, স্যুইং মেশিন অপারেশন, গ্রাফিক্স ডিজাইন, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিং, জাপানি ভাষা শিক্ষা কোর্সে প্রশিক্ষণ দেওয়া হয়। এসব বিষয়ে প্রশিক্ষণ নিয়ে দেশে ও বিদেশে কর্মসংস্থানের সুযোগ পেয়ে থাকেন প্রশিক্ষণার্থীরা।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।