ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

জাতীয়

রাষ্ট্রপতি পদে আ.লীগের প্রার্থী চূড়ান্ত করবেন শেখ হাসিনা

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
রাষ্ট্রপতি পদে আ.লীগের প্রার্থী চূড়ান্ত করবেন শেখ হাসিনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নের চূড়ান্ত করতে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দায়িত্ব দিয়েছেন সংসদীয় দলের সদস্যরা।  

আওয়ামী লীগের সংসদীয় দলের সভা থেকে তাকে এ দায়িত্ব দেওয়া হয়।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাতে জাতীয় সংসদ ভবনের সরকারি দলের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সভা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এ কথা জানান।

সভায় ওবায়দুল কাদের রাষ্ট্রপতি পদে প্রার্থী মনোনয়নের চূড়ান্ত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম প্রস্তাব করেন। এরপর দলের সব সংসদ সদস্য শেখ হাসিনার ওপর এই দায়িত্ব দেওয়ার প্রস্তাব সমর্থন করেন।

আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুয়াযী আগামী ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দিতে হবে।  ১৩ ফেব্রুয়ারি ইসি মনোনয়ন যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করবেন।

আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচনে ভোট নেওয়া হবে। জাতীয় সংসদের অধিবেশনে সংসদ সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করবেন। তবে যদি একাধিক প্রার্থী না থাকেন, তাহলে ১৩ ফেব্রুয়ারি আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হবেন।

এছাড়া একাধিক প্রার্থী থাকলেও আওয়ামী লীগের প্রার্থীই রাষ্ট্রপতি হবে এটা প্রায় নিশ্চিত। কারণ বর্তমান সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আর আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না ৷ অর্থাৎ আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি ৷

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।