ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে কৃষকের পেঁয়াজের ক্ষেতে বিষ দেওয়ার অভিযোগ

ডিষ্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
ফরিদপুরে কৃষকের পেঁয়াজের ক্ষেতে বিষ দেওয়ার অভিযোগ

ফরিদপুর: ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় পূর্ব শত্রুতার জেরে কীটনাশক (পচনশীল বিষ) ছিটিয়ে আমির হোসেন নামে এক কৃষকের প্রায় দুই একর জমির পেঁয়াজ নষ্ট করার অভিযোগ পাওয়া গেছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক বোয়ালমারী থানায় একটি লিখিত অভিযোগ করেছেন।

 

ঘটনাটি ঘটেছে উপজেলার সাতৈর ইউনিয়নের ডোবরা গ্রামের ফলিয়ার বিল এলাকায়। সোমবার বিকেলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।  

লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের ডোবরা গ্রামের কৃষক আমির হোসেন মোহনপুর মৌজার ফলিয়ার বিল এলাকায় ১৮০ শতাংশ জমিতে পেঁয়াজ চাষ করেছেন।

কৃষক আমির হোসেন সঙ্গে একই গ্রামের লতিফ মোল্যার ছেলে রবিউল মোল্যা, জোমারত মোল্যা, রতন মোল্যার ছেলে কাবুল মোল্যা, রাহুল মোল্যা ও আরিফ মোল্যার ছেলে শিমুল মোল্যার পূর্ব শত্রুতা চলছে। তাদের সঙ্গে আমির হোসেনের একটি মামলাও বিচারাধীন রয়েছে।  

পূর্ব শত্রুতার জেরে রোববার দিনগত (৫ ফেব্রুয়ারি) রাতের কোনো এক সময় কৃষক আমির হোসেনের প্রতিপক্ষরা ঘাস মারা কীটনাশক (পচনশীল বিষ) প্রয়োগ করে ওই পেঁয়াজ ক্ষেত নষ্ট করেছেন বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।  

আমির হোসেন রোববার সকালে ক্ষেতে গিয়ে দেখেন সব পেঁয়াজ গাছ মাটিতে নুয়ে পড়েছে। এ ঘটনায় আমির হোসেনের প্রায় ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন।  

ক্ষতিগ্রস্ত কৃষক আমির হোসেন বলেন, কৃষি ব্যাংকের কাদিরদী শাখা হতে ২ লাখ ৫০ হাজার টাকা ঋণ নিয়ে চাষাবাদ করেছি। প্রতিপক্ষদের সঙ্গে মারামারির ঘটনায় একটি মামলা চলছে। মামলাটি ঘটনার আগের দিন তুলে নিতে প্রতিপক্ষরা আমাকে চাপ প্রয়োগ দিতে থাকে। এমনকি মামলা তুলে না নিলে প্রতিপক্ষরা খুন-জখমেরও হুমকি দিয়েছেন বলে তিনি আরও জানান।  

ঘটনাস্থল পরিদর্শনকারী বোয়ালমারী থানার উপ-সহকারী পরিদর্শক (এএসআই) মো. সফিউদ্দিন বলেন, অভিযোগ পেয়ে কৃষকের পেয়াজের ক্ষেত পরিদর্শন করা হয়েছে। ঘটনাটি দেখে আমিই মর্মাহত হয়েছি। জানতে পেরেছি ওই কৃষক ব্যাংক থেকে লোন নিয়ে চাষাবাদ করেছেন। এ ঘটনায় পরবর্তী আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।  

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।