ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ থেকে নিরাপত্তা কর্মী নিতে চায় মালয়েশিয়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
বাংলাদেশ থেকে নিরাপত্তা কর্মী নিতে চায় মালয়েশিয়া

ঢাকা: বাংলাদেশ থেকে সিকিউরিটি গার্ড (নিরাপত্তা কর্মী) নিতে আগ্রহী মালয়েশিয়া। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুসন ইসমাইল এমন আগ্রহ দেখিয়েছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

রোববার (৫ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী মধ্যে বৈঠক অনুষ্ঠিত। বৈঠকে আসাদুজ্জামান খান মালয়েশিয়ার বিভিন্ন স্থাপনায় নিরাপত্তার কাজে বাংলাদেশ থেকে পেশাদার ও প্রশিক্ষিত আনসারসহ আইন-শৃঙ্খলা বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্যদের নিয়োগ দেওয়ার অনুরোধ জানান। এ সময় সাইফুদ্দিন নাসুসন ইসমাইল এবিষয়ে মালয়েশিয়াও আগ্রহী বলে জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীর দক্ষতা ও সক্ষমতা বাড়ানোর জন্য মালয়েশিয়ার আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষে প্রশিক্ষণের ব্যবস্থা করার অনুরোধ জানানো হয়েছে। প্রশিক্ষণ দেওয়াসহ দুই দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে পারস্পরিক জ্ঞান ও তথ্য বিনিময়ের বিষয়েও ঐক্যমত হয়েছে।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের দেশেও রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে এবং তাদের মানবিক সহযোগিতা দেওয়া হচ্ছে। রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে মালয়েশিয়ার সহযোগিতা অব্যাহত থাকবে। জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক প্রচেষ্টায় মালয়েশিয়া জোরালো ভূমিকা পালন করবে।

বৈঠকে বাংলাদেশ-মালয়েশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধি, রোহিঙ্গা প্রত্যাবর্তন, শ্রমিক সম্পর্কিত বিষয় এবং দুই দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে পারস্পরিক প্রশিক্ষণ সহযোগিতা, জ্ঞান ও তথ্য বিনিময় বিষয়ে আলোচনা হয়।

এছাড়া বাংলাদেশ মায়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে মালয়েশিয়ার সহযোগিতা কামনা করে। এসময় দুই মন্ত্রী বাংলাদেশ ও মালয়েশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বৃদ্ধির বিষয়টি উল্লেখ করেন। বাংলাদেশের স্বাধীনতার পর দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে মালয়েশিয়া যে প্রথম স্বীকৃতি দিয়েছিল তা উল্লেখ করেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বেনজির আহমেদ এমপি, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান, সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী, আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, ডিএমপি কমিশনার, পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার, অতিরিক্ত আইজিপি (স্পেশাল ব্রাঞ্চ) প্রমুখ।

১৫ সদস্যের মালয়েশিয়ান প্রতিনিধি দলে ঢাকায় মালয়েশিয়ার রাষ্ট্রদূত হাসনা হাসিমসহ দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫,২০২৩
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।