ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

বইমেলা ধূমপানমুক্ত রাখার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তামাকবিরোধী জোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
বইমেলা ধূমপানমুক্ত রাখার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তামাকবিরোধী জোট

ঢাকা: প্রতি বছরের মতো এবারও বইমেলা প্রাঙ্গণে ধূমপান ও পলিথিন ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ তামাক বিরোধী জোট।

রোববার (৫ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটি জনস্বাস্থ্য উন্নয়নে মেলা কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে স্বাগত জানায়।

বিবৃতিতে বাংলাদেশ তামাকবিরোধী জোট বলে, সরকারের এই সিদ্ধান্ত নারী, শিশু ও সর্বোপরি অধূমপায়ীদের স্বাস্থ্য রক্ষার পাশাপাশি মেলা প্রাঙ্গণের নিরাপত্তা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিবৃতিতে আরও বলা হয়, একুশের বইমেলা বাঙালির অত্যন্ত স্পর্শকাতর একটি জায়গা। দেশের বাইরে থেকেও বহু লোক শুধুমাত্র মেলাকে কেন্দ্র করে বছরের এ সময় দেশে আসে। প্রতিদিন দেশ বিদেশের হাজার হাজার লোকের সমাগম ঘটে এখানে। ফলে বহু মানুষের আগমনে প্রতিবছরই ঢাকা শহরের অন্যতম জনসমাগম স্থানে পরিণত হয় মেলা প্রাঙ্গণ।

বিবৃতিতে আরও বলা হয়, জনস্বার্থ রক্ষা এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে গুরুত্বপূর্ণ এই স্থানে পলিথিন ও ধূমপানমুক্ত ঘোষণা করা অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত। বাংলা একাডেমি এ সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপানের ক্ষতিকর প্রভাব থেকে জনগণকে রক্ষা এবং মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যয় অনুসারে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেছে।

উল্লেখ্য, প্রতিবছরের মতো এবারও বাংলাদেশ তামাকবিরোধী জোটের পক্ষ থেকে মেলা প্রাঙ্গণ ধূমপানমুক্ত রাখার জন্য অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছিল। সেই চিঠিতে বাংলাদেশ তামাকবিরোধী জোটের পক্ষ থেকে বইমেলা অংশ নেওয়ার যে বিধানাবলী রয়েছে তার মধ্যে ধূমপানমুক্ত রাখার বিষয়টি স্থায়ীভাবে অর্ন্তভুক্ত এবং মেলার ভিতর ও বাহিরে ধূমপানমুক্ত সাইন স্থাপন নিশ্চিতকরণে যথাযথ পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
এসসি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।