ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে শাহ আবদুল করিমের প্রথম মৃত্যুবার্ষিকী পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১০

সিলেট: আলোচনা সভা, নাচ, গান ও কোরিওগ্রাফির মাধ্যমে বুধবার জেলায় বাউলসম্রাট শাহ আবদুল করিমের প্রথম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে।

বুধবার রাতে সিলেট শিল্পকলা একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক কামাল লোহানী।



এসময় বাউল সম্রাটের স্মৃতি ধরে রাখার জন্য তার জন্মস্থান সুনামগঞ্জের দিরাই উপজেলায় জাদুঘর ও শাহ আবদুল করিম গবেষণা ইন্সটিটিউট স্থাপনের দাবি তোলা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কামাল লোহনী বলেন, শাহ আব্দুল করিমের গানে মানুষের কথা, মুক্তির কথা, শোষকের বিরুদ্ধে আন্দোলনের কথা উঠে এসেছে। তিনি মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করার জন্য গান লিখেছেন এবং গেয়েছেন।

তাঁর গান আরো প্রচারের ব্যবস্থা এবং ইংরেজিতে অনুবাদ করে সারা বিশ্বে ছড়িয়ে দেয়া হবে বলে জানান কামাল লোহানী।

জেলা প্রশাসক আবু সৈয়দ মোহাম্মদ হাসিমের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন শাহ আবদুল করিমের একমাত্র সন্তান শাহ নূর জালাল, পন্ডিত রাম কানাই দাশ, শিক্ষাবিদ অধ্যাপক মো. আব্দুল আজিজ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. শহীদুল আলম।

আলোচনা সভার পর সাংস্কৃতিক অনুষ্ঠানে শাহ আব্দুল করিমের লেখা এবং সুর করা গান পরিবেশন করা হয়।

উল্লেখ্য, গত বছরের ১২ সেপ্টেম্বর সিলেটের নূরজাহান কিনিকে শাহ আব্দুল করিম ৯৩ বছর বয়সে মারা যান।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘন্টা। ৩০ সেপ্টেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।