ঢাকা, রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশিদের ভিসা সহজ করার আশ্বাস দক্ষিণ আফ্রিকার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
বাংলাদেশিদের ভিসা সহজ করার আশ্বাস দক্ষিণ আফ্রিকার

ঢাকা: দক্ষিণ আফ্রিকা সরকার বাংলাদেশিদের জন্য ভিসা পদ্ধতি সহজীকরণের  চেষ্টা করবে বলে আশ্বস্ত করেছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে দক্ষিণ আফ্রিকার উপ-পররাষ্ট্রমন্ত্রী এক দ্বিপাক্ষিক বৈঠকে এ বিষয়ে আশ্বস্ত করেন।

শনিবার (৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দক্ষিণ আফ্রিকা সফরকালে প্রিটোরিয়ায় দক্ষিণ আফ্রিকার উপ-পররাষ্ট্রমন্ত্রী ক্যান্ডিথ মাশেগো ডলামিনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

বৈঠকে প্রতিমন্ত্রী দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার আর্থ-সামাজিক উন্নয়নের অভিন্ন লক্ষ্য রয়েছে এবং বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নে বিপুল সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন,  কূটনৈতিক এবং অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা মওকুফ চুক্তি এবং বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে দ্বৈত কর এড়ানোর চুক্তি দুই দেশের মধ্যে যোগাযোগ সহজতর করবে। এতে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াবে।

দক্ষিণ আফ্রিকার উপ-পররাষ্ট্রমন্ত্রী ডলামিনি সম্প্রতি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সাম্প্রতিক উচ্চ পর্যায়ের সফরের কথা উল্লেখ করে বলেন,  দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের জনগণ সহনশীল এবং উদ্যোগী।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে বাণিজ্যিক-অর্থনৈতিক ক্ষেত্রে আরও সহযোগিতার ওপর জোর দিয়ে তিনি দক্ষিণ আফ্রিকায় পর্যটন, টেক্সটাইল এবং অন্যান্য খাতে বিনিয়োগের জন্য বাংলাদেশি বিনিয়োগকারীদের স্বাগত জানান।

উপ-পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, বাণিজ্য ও বিনিয়োগ, সংস্কৃতি, সামাজিক উন্নয়ন, টেক্সটাইল, জলবায়ু পরিবর্তন, জ্বালানি নিরাপত্তা এবং পণ্য সরবরাহ চেইন ক্ষেত্রগুলি সহযোগিতার সবচেয়ে সম্ভাবনাময় ক্ষেত্র। তিনি দুই দেশের মধ্যে নিয়মিত পররাষ্ট্র দফতরের বৈঠকের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

তিনি বলেন, বিমান পরিষেবা ও  বিটুবি পর্যায়ে যোগাযোগ ব্যবসায়িক সম্পর্ক বাড়াতে  সহায়তা করবে। উভয় পক্ষ কৃষি ও শান্তিরক্ষার ক্ষেত্রে জ্ঞান বিনিময় করতে পারে।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জাতিসংঘে বাংলাদেশের প্রার্থিতার পক্ষে সমর্থনের জন্য দক্ষিণ আফ্রিকা সরকারকে ধন্যবাদ জানান। আরও কয়েকটি প্রার্থিতার জন্য দক্ষিণ আফ্রিকার সমর্থন চেয়েছেন। তিনি রোহিঙ্গা ইস্যুতে সমর্থনের জন্য দক্ষিণ আফ্রিকার সরকারকে ধন্যবাদ জানান। জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবাসনে দেশটির সহযোগিতা শাহরিয়ার আলম।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad