ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

টেলিভিশন সাক্ষাৎকারে অর্থমন্ত্রীকে সরাসরি দায়ী করে ফেঁসে গেলেন কর কর্মকর্তা

জাহিদুর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০
টেলিভিশন সাক্ষাৎকারে অর্থমন্ত্রীকে সরাসরি দায়ী করে ফেঁসে গেলেন কর কর্মকর্তা

সরকারের বেঁধে দেয়া সময়ের মধ্যে কাঙ্খিত পরিমাণে আয়কর রিটার্ন জমা না পড়ার জন্য অর্থমন্ত্রীকে সরাসরি দায়ী করেছেন  রাজস্ব বিভাগের একজন কর্মকর্তা।

বুধবার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে তিনি বলেন, ‘‘রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০ সেপ্টেম্বর- বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী যদি এ ঘোষণা দিতেন তাহলে এর চেয়ে চারগুন বেশি রিটার্ন জমা পড়তো।

এ জন্যে মিস্টার অর্থমন্ত্রীই দায়ী’’।

বেসরকারি ওই চ্যানেলটির বুধবার সন্ধ্যার বুলেটিন থেকে তার বক্তব্য সম্বলিত রিপোর্টটি গুরুত্বের সাথে প্রচার শুরুর পর তোলপাড় শুরু হয় রাজস্ব বিভাগে।

সূত্র জানায়, রাষ্ট্রের অধস্থন কর্মচারী হয়ে টেলিভিশন সাক্ষাৎকারে খোদ মন্ত্রণালয়ের প্রধান অর্থমন্ত্রীর সমালোচনা করায় বিব্রত হয়েছেন ওই কর অঞ্চলের শীর্ষ কর্মকর্তাসহ জাতীয় রাজস্ব বিভাগ।

আলোচিত এ কর্মকর্তার নাম আইয়ুব আলী সরকার। তিনি জাতীয় রাজস্ব বোর্ডের কর অঞ্চল -৪ এর স্যালারি -৭ এর তত্ত্বাবধায়ক।

কর প্রশাসনের একটি সূত্র বাংলানিউজকে জানায়, ওই কর্মকর্তার মন্তব্যের বিষয়টি অর্থমন্ত্রীর নজরে আসার পরপরই খোঁজ খবর নেয়া হয় ওই কর্মকর্তা সম্পর্কে।

কর অঞ্চল-৪এর কমিশনার মাহবুবুর রহমান বাংলানিউজকে বলেন, আইয়ুব আলী সরকারের কাজ কর নিরূপণ করে রিটার্ন জমা নেয়া, মিডিয়ার তার বক্তব্য দেবার কোন সুযোগ নেই। এ বক্তব্যের মাধ্যমে তিনি প্রশাসনিক শৃঙ্খলা ভঙ্গ করেছেন। তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ চলছে।

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (প্রশাসন) বসির উদ্দিনের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বাংলানিউজকে বলেন, আমি চট্টগ্রাম থেকে ফিরছি। বিষয়টি সম্পর্কে আমাকে অবহিত করা হয়েছে, কাল আপনাদের সাথে কথা বলবো।

তবে নাম প্রকাশ না করার শর্তে রাজস্ব বিভাগের একজন উর্দ্ধতন কর্মকর্তা বাংলানিউজকে বলেন,ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দেয়ায় ওই কর্মকর্তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে নিজ অফিসে তাকে কারণ দর্শানোর মুখোমুখী করতে সংশ্লিষ্ট কর প্রশাসন যাবতীয় প্রক্রিয়া শুরু করেছে।

তবে যোগাযোগের চেষ্টা করেও ওই কর্মকর্তার মন্তব্য জানা যায়নি।

বাংলাদেশ সময়: ২৩৪০ ঘন্টা। ২৯ সেপ্টেম্বর ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।