ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতের প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’ সুন্দরবনে, দুপুরে আসছে মোংলায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
ভারতের প্রমোদতরি ‘গঙ্গা বিলাস’ সুন্দরবনে, দুপুরে আসছে মোংলায়

বাগেরহাট: ভারতীয় মালিকানাধীন বিশ্বের দীর্ঘতম প্রমোদতরি ‘এম ভি গঙ্গা বিলাস’ এখন সুন্দরবনে। শনিবার (০৪ ফেব্রুয়ারি) দুপুরের দিকে মোংলা বন্দরের ৬ নম্বর জেটিতে ভিড়বে বিলাসবহুল পাঁচ তারকা মানের এ জাহাজটি।

শুক্রবার (০৩ ফেব্রুয়ারি) দুপুরে নৌযানটি সুন্দরবনের বাংলাদেশ সীমানায় প্রবেশ করে।

এদিকে প্রমোদতরিতে থাকা পর্যটকদের স্বাগত জানাতে নানা প্রস্তুতি নিয়েছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহামুদ চৌধুরী, ভারতীয় হাই কমিশনার প্রনয় ভার্মা ও মোংলা বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলীসহ পদস্থ কর্মকর্তারা অভ্যার্থনা অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্র জানায়, বাংলাদেশে অবস্থানকালে 'গঙ্গা বিলাস' খুলনা জেলার কয়রার আংটিহারা হয়ে সুন্দরবনে প্রবেশ করে মোংলা বন্দর দিয়ে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ এলাকা ঘুরবেন বিদেশি পর্যটকরা। পরে নৌ পথে বরিশাল হয়ে মেঘনা ঘাটে অবস্থান করে সোনারগাঁও ও ঢাকায় ভ্রমণ করবেন তারা। এরপর টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হয়ে কুড়িগ্রামের চিলমারী, রংপুরের দর্শনীয় স্থানে ভ্রমণের সুযোগ থাকছে তাদের। শেষে তারা ভারতে প্রবেশ করবেন চিলমারী হয়ে।

গঙ্গা বিলাসের দেশের অভ্যান্তরে থাকাকালীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ প্রটোকল রুটের নাব্য রক্ষা, বার্দিং সুবিধা নিশ্চিতকরণ ও নৌপথ ব্যবহারের জন্য ভয়েজ পারমিশন দেওয়া এবং ভয়েজ পারমিশনের সার্বিক মনিটরিংয়ের দায়িত্বে থাকবে। আগামী ১৩ মার্চ গঙ্গা বিলাস আসামের ডিব্রুগড় থেকে একই পথে ফেরার কথা রয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের বোর্ড ও গণসংযোগ বিভাগের উপ-সচিব মো. মাকরুজ্জামান বলেন, ভারতীয় প্রমোদতরিটি শনিবার দুপুরে বন্দরে ভিড়বে। বন্দর কর্তৃপক্ষ এ বিষয়ে সার্বিক প্রস্তুতি নিয়েছে। আশাকরি প্রমোদতরির যাত্রীদের বাংলাদেশ ভ্রমণ সুন্দর হবে।

বাংলাদেশ সময়: ০৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad