ঢাকা, বৃহস্পতিবার, ৯ চৈত্র ১৪২৯, ২৩ মার্চ ২০২৩, ০১ রমজান ১৪৪৪

জাতীয়

মজুরি বোর্ড গঠন ও রেশনিং ব্যবস্থা চালুর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
মজুরি বোর্ড গঠন ও রেশনিং ব্যবস্থা চালুর দাবি

ঢাকা: ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা ঘোষণা করে অবিলম্বে নতুন মজুরি বোর্ড গঠন ও প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানিয়েছেন গার্মেন্টস শ্রমিকরা।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত শ্রমিক সমাবেশে তারা এ দাবি জানান।

সমাবেশে শ্রমিক নেতারা বলেন, দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির কারণে গার্মেন্টস শ্রমিকরা তাদের বর্তমান মজুরি দিয়ে কোনোভাবেই সংসার চালাতে পারছে না। অনাহারে-অর্ধাহারে মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে তাদের। তারপরও তারা পোশাক তৈরি করে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চেলেছে।

তারা আরও বলেন, সস্তা শ্রমের ওপর ভিত্তি করে গড়ে ওঠা পুঁজিপতি মালিকরা শ্রমিকদের খেয়ে-পরে বাঁচিয়ে রাখার দায়িত্ব পালনে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। মালিকরা কখনোই শ্রমিকদের দুঃখ-কষ্ট বিবেচনায় নেয়নি। এখনো নিচ্ছে না। এছাড়া জীবনধারণ উপযোগী নিম্নতম মজুরি সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন, জাতিসংঘের পুষ্টিমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি বিজ্ঞান ইন্সটিটিউটের হিসাব এবং বিভিন্ন গবেষণা অনুসারে শ্রমিকদের প্রয়োজনীয়তা বিবেচনা হচ্ছে না। তাই শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য বিশেষ কোনো উদ্যোগ সরকার বা মালিক কারো দিক থেকেই দেখা যাচ্ছে না।

শ্রমিক নেতারা বলেন, শ্রমিকদের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রতিটি কারখানায় রেশনিং ব্যবস্থা চালু করা জরুরি। কিন্তু তাও হচ্ছে না।

এ সময় তারা ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকা করে নতুন মজুরি বোর্ড গঠন ও রেশনিং ব্যবস্থা চালুর জন্য শ্রমিকদের প্রতিটি কারখানায় আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহ-সভাপতি হাফিজুল ইসলামের সভাপতিত্বে শ্রমিক সমাবেশে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক কাজী মো. রুহুল আমিন, গার্মেন্ট শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম সমন্বয়কারী কামরুল আহসান, আব্দুল ওয়াহেদ ও ইন্ডাস্ট্রি অব বাংলাদেশ কাউন্সিলের সভাপতি আমিরুল হক আমিন।

সমাবেশ শেষে তারা লাল পতাকা মিছিল করেন।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২৩
এসসি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa