ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানব মর্যাদাকে উন্নয়ন সূচক হিসেবে বিবেচনা অভিনব: ড. মসিউর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
মানব মর্যাদাকে উন্নয়ন সূচক হিসেবে বিবেচনা অভিনব: ড. মসিউর প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান

ঢাকা: মানব মর্যাদাকে উন্নয়নের সূচক হিসেবে বিবেচনা করা অভিনব বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে পিকেএসএফ মিলনায়তনে ‘সাস্টেইনেবল ডেভেলপমেন্ট, হিউম্যান ডিগনিটি অ্যান্ড চয়েস: লেসনস ফ্রম দ্য এনরিচ প্রোগ্রাম’ শীর্ষক গবেষণা গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ড. মসিউর রহমান বলেন, মর্যাদার ধারণা সচরাচর অর্থনীতি বা প্রবৃদ্ধি সংক্রান্ত আলোচনায় তেমন দেখা যায় না। এই গবেষণায় মানব মর্যাদাকে উন্নয়নের একটি সূচক হিসেবে বিবেচনা করা হয়েছে, যা অভিনব।

সভাপতির বক্তব্যে ড. কাজী খলীকুজ্জমান বলেন,  ‘সমৃদ্ধি’ কর্মসূচির মূল ধারণা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো’ দর্শনের দ্বারা গভীরভাবে অনুপ্রাণিত। এই কর্মসূচির আওতায় মানুষের জীবনচক্রের প্রতিটি ধাপে প্রয়োজনীয় সেবা ও সহায়তা দেওয়া হয়, যাতে তারা তাদের বর্তমান সক্ষমতার নিরিখে বিদ্যমান সুযোগের সর্বোচ্চ ব্যবহার করতে পারে এবং টেকসইভাবে নিজেদের ও সমাজের সমৃদ্ধি নিশ্চিত করতে পারে।
 
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি, ‘সমৃদ্ধি’ কর্মসূচির ওপর উপস্থাপনা প্রদান করেন পিকেএসএফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. এম. এ. বাকী খলীলী এবং ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ডেভেলপমেন্ট অ্যান্ড ফাইন্যান্সের (আইএনএম) নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে. মুজেরী।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩

এমএমআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।