ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শূন্যরেখার রোহিঙ্গাদের অপরাধের রেকর্ড থাকলে আইনি ব্যবস্থা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৩
শূন্যরেখার রোহিঙ্গাদের অপরাধের রেকর্ড থাকলে আইনি ব্যবস্থা সাপ্তাহিক ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন। ছবি: বাংলানিউজ

ঢাকা: শূন্যরেখা থেকে আসা কোনো রোহিঙ্গার পূর্বে অপরাধমূলক রেকর্ড থাকলে বাংলাদেশের আইনি ব্যবস্থা অনুযায়ী তার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন সাপ্তাহিক ব্রিফিং করেন।

সেহেলী সাবরিন জানান, রোহিঙ্গা বিষয়ক জাতীয় টাস্ক ফোর্স কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু গ্রামে অবস্থান নেওয়া শূন্যরেখার রোহিঙ্গারা নিবন্ধিত কি না তা যাচাই-বাছাই করা হবে। ইতোমধ্যে নিবন্ধিত রোহিঙ্গাদের নিজ নিজ ক্যাম্পে স্থানান্তরিত করা হবে। অনিবন্ধিত রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয়ের জন্য কক্সবাজারের ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা যেতে পারে। যদি কোনো ব্যক্তির পূর্বে অপরাধমূলক রেকর্ড থাকে তাহলে বাংলাদেশের আইনি ব্যবস্থা অনুযায়ী তার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হবে। এছাড়াও কমিটি রোহিঙ্গাদের স্থানান্তর এবং মানবিক সহায়তা দেওয়ার জন্য জাতিসংঘ এবং আন্তর্জাতিক দাতা সংস্থার সহায়তা কামনা করা হয়।     

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, সাম্প্রতিক সময়ে ল্যাটিন আমেরিকার রাষ্ট্রগুলোর সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ হচ্ছে। এরই ধারাবাহিকতায় আমরা আশা করছি আর্জেন্টিনার  পররাষ্ট্রমন্ত্রী ২৭ ফেব্রুয়ারি  বাংলাদেশ সফর করবেন। সফরকালে তার  প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী  এবং এফবিসিসিআই-এর নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া একই দিনে ফরেন অফিস কনসাল্টেশন অনুষ্ঠিত হতে পারে। এই সময়ে দুদেশের মধ্যে  এক বা একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন ঢাকা সফরের সময় ঢাকায় আর্জেন্টাইন দূতাবাস খোলার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে এ বিষয়ে বাংলাদেশ সরকার নীতিগত অনুমোদন দিয়েছে। নয়া দিল্লীস্থ আর্জেন্টাইন দূতাবাসের উপ-মিশন প্রধান (ডিসিএম) বর্তমানে ঢাকায় অবস্থান করছেন।  দ্রুততম সময়ের মধ্যে দূতাবাস খোলার লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় ও নয়া দিল্লীস্থ আর্জেন্টাইন দূতাবাস যৌথভাবে কাজ করছে।

তিনি জানান, আগামী ৪-৫ ফেব্রুয়ারি গুরুত্বপূর্ণ আরেকটি উচ্চ পর্যায়ের সফরের সম্ভাবনা রয়েছে। মালয়েশিয়ার নবগঠিত সরকারের পক্ষ থেকে মন্ত্রী পর্যায়ের প্রথম বাংলাদেশ সফর হিসেবে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী একটি ' ওয়ার্কিং ভিজিটে'  ঢাকা সফর করবেন বলে আমরা আশা করছি। সফরকালে তাঁর বাংলাদেশের  স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সঙ্গে বৈঠক করার সম্ভাবনা রয়েছে। এই বৈঠকগুলোতে মালয়েশিয়াতে বাংলাদেশি কর্মী নিয়োগের প্রক্রিয়া আরও স্বচ্ছ ও দ্রুততর করার বিষয়ে বিশদ আলোচনা হওয়ার আশা করছি। আসন্ন এ সফর বাংলাদেশ-মালয়েশিয়া দ্বি-পাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে আরো গতি সঞ্চারে সহায়ক হবে বলে আশা করা যাচ্ছে।

সেহেলী সাবরিন আরও জানান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের নেতৃত্বে এফবিসিআই, ই-কমার্স এবং বিজিএমই-এর প্রতিনিধিরা ১-৩ ফেব্রুয়ারি পর্যন্ত দক্ষিণ আফ্রিকা সফর করছেন। এ সময় তিনি বাংলাদেশ হাইকমিশন, প্রিটোরিয়া কর্তৃক আয়োজিত বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ বিষয়ক একটি সেমিনারে যোগ দেবেন। এছাড়াও দক্ষিণ আফ্রিকার বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে তার। সফরকালে ঢাকায় দক্ষিণ আফ্রিকার কনস্যুলেট স্থাপন এবং উচ্চশিক্ষা, নৌ পরিবহন, বাণিজ্য সহযোগিতা, বিমান পরিষেবা এবং দ্বৈত কর এড়ানোর মতো ক্ষেত্রে চুক্তি ও সমঝোতা স্মারক সম্পাদনের বিষয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে। এছাড়াও দক্ষিণ আফ্রিকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের কল্যাণে একটি মতবিনিময় সভা হবে। এই সফরের পর তিনি ৬-১২ ফেব্রুয়ারি মধ্যে বতসোয়ানা এবং এসওয়াতিনি-তে সফর করবেন।  

এছাড়া কাতারের দোহায় আগামী ৫ থেকে ৯ মার্চ ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিতব্য স্বল্পোন্নত দেশগুলোর পঞ্চম জাতিসংঘ সম্মেলনের দ্বিতীয় পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ সংক্রান্ত একটি আন্তঃমন্ত্রণালয় সভা পররাষ্ট্র পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৩
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।