ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে ‘প্রথমআলো’ সম্পাদকসহ ৫জনের বিরুদ্ধে মানহানি মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০
চট্টগ্রামে ‘প্রথমআলো’ সম্পাদকসহ ৫জনের বিরুদ্ধে মানহানি মামলা

চট্টগ্রাম: জাহাজ আমদানি বিষয়ে মিথ্যা সংবাদ প্রকাশের অভিযোগে দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান সহ পাঁচজনের বিরুদ্ধে চট্টগ্রামের একটি আদালতে মানহানির মামলা দায়ের করা হয়েছে।   মামলায় দৈনিক জনকণ্ঠ সম্পাদক আতিকুল্লাহ খান মাসুদকেও আসামি করা হয়েছে।



জাহাজ আমদানিকারক প্রতিষ্ঠান ম্যাক ইন্টারন্যাশনালের মূল প্রতিষ্ঠান ম্যাক গ্র“পের ব্যবস্থাপক আবদুর রউফ চৌধুরী বুধবার চট্টগ্রাম মহানগর ম্যাজিস্ট্রেট আজিজুল হকের আদালতে মানহানির মামলাটি দায়ের করেন। আদালত মামলাটি গ্রহণ করে আসামিদের আদালতে হাজির হওয়ার সমন জারি করেন।

প্রথম আলো ও জনকন্ঠের সম্পাদক ছাড়া বাকী তিন অভিযুক্ত হলেন, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, বেলার আইনজীবী মোহাম্মদ ইকবাল কবির এবং জনকন্ঠের চট্টগ্রাম ব্যুরো প্রধান মোয়াজ্জেমুল হক।  
 
মামলার এজাহারে ম্যাক ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক জয়নাল আবেদীনের বিরুদ্ধে মিথ্যা তথ্য দিয়ে মানহানিকর সংবাদ প্রকাশের অভিযোগ আনা হয়।

এতে আরও বলা হয়েছে, পরিবেশবাদী সংগঠন বেলা বিভিন্ন সরকারি, বেসরকারি দপ্তরে হাইকোর্টের রিট পিটিশনের আদেশের কথা উল্লেখ করে ম্যাক ইন্টারন্যাশনালকে অভিযুক্ত করে এবং জাহাজ আমদানীর বিষয়ে মিথ্যা ও মানহানিকর বক্তব্য সম্বলিত দরখাস্ত পাঠায়। এসব বক্তব্যের উপর ভিত্তি করে গত ১৭ সেপেম্বর জনকণ্ঠে ‘পরিবেশ ছাড়পত্র ছাড়া জাহাজ আমদানী’ ও ২২ সেপ্টেম্বর প্রথম আলো ‘আদালতের আদেশ গোপন করে রিট, দু’টি জাহাজ আমদানী’ শীর্ষক মিথ্যা ও মানহানিকর সংবাদ প্রকাশ করে।

ম্যাক ইন্টারন্যাশনালের আইনজীবী মো.মঈনুদ্দিন বাংলানিউজকে বলেন, ‘প্রথম আলোর সম্পাদক সহ পাঁচজনের বিরুদ্ধে আদালত সমন জারি করেছেন। তাদের হাজির হওয়ার তারিখ আদালত বৃহস্পতিবার নির্ধারণ করবেন। ’

বাংলাদেশ সময়: ২১৫০ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।