ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ময়মনসিংহে ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন করলেন মসিক মেয়র

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
ময়মনসিংহে ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন করলেন মসিক মেয়র

ময়মনসিংহ: মেডিকেল ও বাসা বাড়ির বর্জ্য ব্যবস্থাপনায় ইতিবাচক কার্যক্রম গ্রহণ করেছে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় ট্রিটমেন্ট প্ল্যান্ট উদ্বোধন করেছেন ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) মেয়র মো. ইকরামুল হক টিটু।

 

সোমবার (৩০ জানুয়ারি) দুপু নগরীর শম্ভুগঞ্জের চর ঈশ্বরদিয়া ডাম্পিং স্টেশন এলাকায় এই ট্রিটমেন্ট প্ল্যান্টের ভিত্তি প্রস্তর স্থাপন করেছেন মসিক মেরেয়র।

এ সময় নগরীর বাসা বাড়ির বর্জ্য সংগ্রহে ক্লিন সিটি ময়মনসিংহ নামক একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হয়।
এই চুক্তি অনুযায়ী চর ঈশ্বরদিয়া ডাম্পিং স্টেশনে সিটি করপোরেশনের ১ একর জায়গায় প্রিজম ওয়েস্ট ম্যানেজমেন্ট লিমিটেড-এ প্ল্যান্ট স্থাপন করা হয়। এতে সিটি এলাকায় অবস্থিত প্রায় ২৫০টি হাসপাতাল ও ক্লিনিক থেকে ক্যাটাগরি ভিত্তিক বর্জ্য সংগ্রহ করে তা ব্যবস্থাপনা করবে। এতে আরও থাকবে ইনসিনারেটর, অটোক্লেভ, ইটিপি সুবিধা।

এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র মো. ইকরামুল হক টিটু বলেন, মেডিকেল বর্জ্য সাধারণ বর্জ্য থেকেও অধিক ঝুঁকিপূর্ণ। মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে সিটির নাগরিকগণ অধিক সুরক্ষিত থাকবে। সেই সঙ্গে বাসা বাড়ি থেকে বর্জ্য সংগ্রহ সিটির বর্জ্য ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনবে।  

এছাড়াও মানব বর্জ্য ও গৃহস্থালি বর্জ্য ব্যবস্থাপনা, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন ইত্যাদি বিষয়ে সিটি করপোরেশন কাজ করছে বলে জানান মসিকের জনসংযোগ কর্মকর্তা শেখ মাহাবুল হোসেন রাজীব।

এ সময় মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী, প্যানেল মেয়র শামীমা আক্তার, কাউন্সিলর কামাল খান, এমদাদুল হক মণ্ডল, প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম মিঞা, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আরিফুর রহমান, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ, প্রিজম ওয়েস্ট ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান খন্দকার আনিসুর রহমান, পরিচালক ক্যাপ্টেন রকিব (অব.), ক্লিন সিটি ময়মনসিংহের চেয়ারম্যান পারভেজ রানা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad