ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৬ দফা দাবিতে বাপেক্স কর্মীদের আন্দোলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
৬ দফা দাবিতে বাপেক্স কর্মীদের আন্দোলন

ঢাকা: রাজস্ব খাতভুক্ত শূন্য পদের বিপরীতে নিয়োগপ্রাপ্ত কর্মচারীদের চাকরিচ্যুত না করাসহ ছয় দফা দাবিতে আন্দোলন করছেন বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) কর্মকর্তারা-কর্মচারীরা।

সোমবার (৩০ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে বাপেক্স কার্যালয়ের সামনে বিভিন্ন শ্রেণির কর্মকর্তা ও কর্মচারীরা প্রতিবাদ সমাবেশ করেন।

আন্দোলনকারীরা লিখিত বক্তব্যে বলেন, ২০০১ সাল থেকে এখন পর্যন্ত কোনো কর্মী নিয়োগ করা হয়নি। কর্মচারী স্থায়ী করার জন্য বারবার আবেদন করা হলেও ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাতে সাড়া দেয়নি। চলতি জানুয়ারি থেকে বাপেক্স কর্তৃপক্ষ আমাদের কর্মক্ষেত্রে আসতে নিষেধ করেছে।  

তারা বলেন, বর্তমান অস্থায়ী কর্মচারীদের স্থায়ী করার লক্ষ্যে সুপ্রিম কোর্টে ৪৭৫ জনের ৩৪টি মামলা চলমান থাকলেও বাপেক্সের পরিচালনা পর্ষদকে মামলা সংক্রান্ত মিথ্যা তথ্য দেওয়া হয়।  

টেকনিক্যাল পোস্টগুলোতে আউটসোর্সিংয়ে নিয়োগ দেওয়ার ফলে কাজের মান ও দক্ষতা দুটিই নষ্ট হচ্ছে। ছয় দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলন চলবে বলে জানান তারা।

ছয় দফা দাবির মধ্যে রয়েছে- বাপেক্সে কর্মরত সব অস্থায়ী কর্মচারীর চাকরি স্থায়ী করতে হবে, কেপিআই অন্তর্ভুক্ত আউটসোর্সিং খাত সম্পূর্ণ বাতিল করতে হবে, ২০১১ সালের অর্গানোগ্রাম বাতিল করতে হবে, গ্যাসক্ষেত্রে কর্মরত অস্থায়ী কর্মচারীদের শারীরিক ক্ষতি হলে কোম্পানির দায়ভার বহন করতে হবে, রাজস্ব খাতের বিপরীতে আন্দোলনরত অস্থায়ী কর্মচারীদের কোনোভাবেই বদলি বা চাকরিচ্যুত করা যাবে না এবং স্থায়ী পদ বাড়াতে হবে।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এসআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।