ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্মার্ট বাংলাদেশ গড়তে ছাত্রসমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে: শিল্পমন্ত্রী 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
স্মার্ট বাংলাদেশ গড়তে ছাত্রসমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে: শিল্পমন্ত্রী  বক্তব্য দিচ্ছেন শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন

নরসিংদী: স্মার্ট বাংলাদেশ গড়তে ছাত্রসমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে উল্লেখ করে শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বর্তমান সরকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাকে আধুনিক ও ডিজিটাইজেশন করেছে। প্রতিটি স্কুল কলেজে মাল্টিমিডিয়া ক্লাস রুম ও আধুনিক ল্যাব করে দিয়েছে।

 

মন্ত্রী আরও বলেন, তথ্য প্রযুক্তির উন্নয়ন ও সহজলভ্যতার কারণে শিক্ষার্থীরা গ্রামে থেকে ও শহরের শিক্ষকদের পরামর্শ নিয়ে পড়াশোনা করতে পারছে। তারা এখন কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছে।  

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে নরসিংদীর মনোহরদী সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশকে স্মার্ট বাংলাদেশ ঘোষণা করেছে। স্মাট বাংলাদেশ গড়তে স্মার্ট ছাত্র,  স্মার্ট শিক্ষকদের প্রয়োজন। শিক্ষকদের শিক্ষা পদ্ধতিতে আধুনিকতার ছোঁয়া লাগাতে হবে। তাদের শিক্ষার্থীদের মেধাকে বিকশিত করতে হবে। যাতে শিক্ষার্থীরা দেশ ও জাতির উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

মন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, প্রযুক্তির অপব্যবহার করা যাবে না। ফেসবুক-ইউটিউবে অযথা সময় নষ্ট করা যাবে না। এখন লেখাপড়া করার সময়, নিজকে গড়ে তোলার সময়। প্রযুক্তির ব্যবহার লেখাপড়ায় করে নিজেকে বিকশিত করতে হবে। নিজেকে দেশের সুনাগরিক হিসেবে গড়ে তোলতে হবে।

মিছিল মিটিং করলেই হবে না সঙ্গে পড়াশোনা ও করতে হবে জানিয়ে মন্ত্রী ছাত্র নেতাদের উদ্দেশে বলেন, বিএনপি ছাত্রদের হাতে তোলে দিয়েছিল অস্ত্র, আর আমরা ছাত্রদের হাতে কলম তোলে দিয়েছি। শিক্ষাঙ্গনে শিক্ষার পরিবেশ বজায় রেখেছি। আমাদের আন্দোলন সংগ্রাম করতে হবে পাশাপাশি পড়াশোনাও করতে হবে। জননেত্রীর স্মার্ট বাংলাদেশ গড়তে ছাত্রসমাজকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

মনোহরদী সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মনোহরদী- শিবপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার মেসবাহ উদ্দিন, মনোহরদী উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. ফজলুল হক, সাধারণ সম্পাদক প্রিয়াশিষ রায়, মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম, পৌরসভার মেয়র আমিনুর রশিদ সুজন, সহকারী কমিশনার ভূমি ইশরাত জাহান, উপজেলা পরিষদের পুরুষ ভাইস চেয়ারম্যান এম এস ইকবাল আহমেদ, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ইশরাত জাহান তামান্না ও সাধারণ সম্পাদক আফরোজা সুলতানা রুবীসহ কলেজের শিক্ষক ও ছাত্রছাত্রীরা।

পরে শিল্পমন্ত্রী একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করেন এবং  বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তোলে দেন।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।