ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

জাতীয়

বিয়ে বাড়িতে ১০-১৫ শতাংশ খাবার অপচয় হচ্ছে: খাদ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
বিয়ে বাড়িতে ১০-১৫ শতাংশ খাবার অপচয় হচ্ছে: খাদ্যমন্ত্রী ছবি: বাংলানিউজ

ঢাকা: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে দুর্ভিক্ষের কোনো সম্ভাবনা নেই।  বাঙালির পেট ঠাণ্ডা, মাথাও ঠাণ্ডা আছে।

অপচয় বন্ধ করতে হবে, বিয়ে বাড়িতে দেখা যায় ১০-১৫ শতাংশ খাবার অপচয় হচ্ছে।

বুধবার (২৫ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে চলমান জেলা প্রশাসক সম্মেলন থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এসব কথা বলেন তিনি।

এ সময় খাদ্যমন্ত্রী বলেন, সামনে বোরো আবাদ হচ্ছে, বোরোর আবাদও মানুষ পাগলের মতো করছে, ফলনও ভাল হবে। যেখানে ১৫-১৬ মণ ধান হতো সেখানে এবার ২০-২৫ মণ হবে।

আগে খরার জন্য আমনের ফলন নিয়ে শঙ্কায় থাকলেও এবার আমনের বাম্পার ফলন হয়েছে দাবি করে মন্ত্রী বলেন, সংগ্রহ ভালো হয়েছে, সরবরাহও ভালো আছে। সর্বশ্রেষ্ঠ মজুদ এখন প্রায় ১৯ লাখ ২৫ হাজার মেট্রিক টন। আমাদের এখনও সংগ্রহ চলছে।

এত ফলনের পরেও কেন দাম কমছে না এমন প্রশ্নের জবাবে সাধন চন্দ্র বলেন, আপনি এর থেকে যদি কমের কথা বলেন তাহলে কৃষকদের কাছ থেকে ৭০০ টাকা মণ ধান কিনতে হবে। মারা পড়বে কৃষক, তখন ধান-চালই পাওয়া যাবে না। আমরা যে ধানের দাম নির্ধারণ করেছি এর থেকে বেশি ধামে কৃষকেরা বাজারে ধান বিক্রি করছে। ন্যায্যমূল্যের উপরে দাম পাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এমকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa