ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

জাতীয়

মাদারীপুরে চলছে ১২ দিনের আন্তর্জাতিক চিত্রকর্ম প্রদর্শনী 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
মাদারীপুরে চলছে ১২ দিনের আন্তর্জাতিক চিত্রকর্ম প্রদর্শনী 

মাদারীপুর: মাদারীপুরে শুরু হয়েছে আন্তর্জাতিক চিত্রকর্ম প্রদর্শনী। প্রথমবারের মতো ১২ দিনব্যাপী এই চিত্রকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে দেশি-বিদেশি শিল্পীর আঁকা দুই শতাধিক ছবি।

এদিকে এসব চিত্রকর্ম দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা।

জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ, করোনা ভাইরাস ও তার প্রতিকারসহ নানা চিত্র। প্রয়াত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের নামে মাদারীপুর শহরের লেকের দক্ষিণপাড়ে ‘মুক্তিযোদ্ধা অডিটোরিয়ামে’ শুরু হয়েছে এই আন্তর্জাতিক চিত্রকর্ম প্রদর্শনী। এর মাধ্যমে ইতিহাস ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি জেলার সুনাম বাড়াতে এই আয়োজন বলে জানান আয়োজকরা।

বিভিন্ন গ্যালারিতে আড়াইশ’র বেশি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। এর মধ্যে ৫০ জন বিদেশি শিল্পীর চিত্রকর্ম রয়েছে। কয়েকজন দেশি শিল্পীর ভাষ্কর্যও রয়েছে প্রদর্শনীতে। বিকেলের পর থেকে প্রতিদিন মধ্যরাত পর্যন্ত বাড়তে থাকে দর্শনার্থীর সংখ্যা। মাদারীপুর জেলা ছাড়াও শরিয়তপুর, বরিশাল, ফরিদপুর, গোপালগঞ্জ থেকেও শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষের পদচারনায় মুখোর থাকছে প্রদর্শনী প্রাঙ্গণ।  

গত শুক্রবার (২০ জানুয়ারি) সন্ধ্যায় এই চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন সংসদ সদস্য শাজাহান খান। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে এই প্রদর্শনী। ২১০ জন দেশি-বিদেশি চিত্রশিল্পীর নিপূন হাতে ফুটিয়ে তোলা হয়েছে ইতিহাস, ঐতিহ্যসহ সংস্কৃতির নানা নিদর্শন। এর থেকে সবার মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে পড়বে বলে প্রত্যাশা আয়োজকদের।

দর্শনার্থীরা জানান, প্রথমবারের মতো মাদারীপুরে এই আয়োজনে মুগ্ধ তারা। এখান থেকে অনেক কিছুই শেখার রয়েছে। শিক্ষার্থীদের প্রদর্শনী দেখা অত্যন্ত জরুরি। প্রতিটি ছবি আলাদা আলাদা জ্ঞান ছড়িয়েছে। ধন্যবাদ জানাচ্ছি যারা এতো সুন্দর আয়োজন করেছেন। '

চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন সমাজ কল্যাণ সংস্থা’র সাধারণ সম্পাদক ও প্রয়াত কাজী আনোয়ার হোসেনের ছেলে অপু কাজী জানান, 'ইতিহাস ও ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি জেলার সুনাম বাড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। আশা করছি প্রতিবছর এই আয়োজন করতে পারবো।

মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, জেলাবাসীর মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে দিতে ব্যতিক্রমী এই আয়োজন করা হয়েছে। শিশু থেকে বৃদ্ধ সব বয়সের মানুষ এই আয়োজন উপভোগ করতে পারছে।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa