ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

জাতীয়

অবকাঠামো নির্মাণে অসঙ্গতির কথা বলেছেন ডিসিরা: অর্থ উপদেষ্টা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
অবকাঠামো নির্মাণে অসঙ্গতির কথা বলেছেন ডিসিরা: অর্থ উপদেষ্টা

ঢাকা: ভৌত অবকাঠামো হয়েছে, কিন্তু জনবল না থাকায় তা ব্যবহার করা হয় না, ফলে নষ্ট হয়ে যায়। এ বিষয়ে জেলা প্রশাসকরা প্ল্যানিং এ সঙ্গতিহীনতার কথা বলেছেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা. মশিউর রহমান।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনের সম্মেলন কক্ষে জেলাপ্রশাসক সম্মেলন ২০২৩ এর প্রথমদিন দ্বিতীয় অধিবেশনে অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং পরিকল্পনা বিভাগের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

বর্তমান প্রেক্ষাপটে বড় বড় প্রকল্প বন্ধ করা বা প্রকল্পের গুরুত্ব ভিত্তিতে প্রজ্ঞাপনের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে মশিউর রহমান বলেন, এ বিষয়ে সরকারের যে সিদ্ধান্ত প্রকাশিত সেটা আপনারা জানেন। নতুন কোনো কিছু হয়নি। তারা কোনো প্রশ্নও করেনি, আলোচনাও হয়নি।

তিনি বলেন, তবে তারা বলেছেন, প্ল্যানিং এ দেখা যায় ভৌত অবকাঠামো হয়েছে, কিন্তু জনবল না থাকায় তা ব্যবহার করা যায় না। ফলে নষ্ট হয়ে যায়। এ বিষয়ে তারা সঙ্গতিহীনতার কথা বলেছেন। আরো একটা বিষয়ে তারা বলেছেন, জনবসতির বাইরে অপ্রয়োজনে অনেক ব্রিজ করা হয়েছে। এ ধরনের কিছু অসঙ্গতির কথা বলেছেন। এখানে পরিকল্পনা প্রতিমন্ত্রী ছিলেন, পরিকল্পনা মন্ত্রী অসুস্থ থাকায় তিনি আসতে পরেনি। তবে প্রতিমন্ত্রী বলেছেন, এই অসঙ্গতিগুলো তারাও জানতে পেরেছেন, লক্ষ্য করেছেন, সেগুলো দূর করার জন্য তারা সচেতন এবং পদক্ষেপ নেবেন।  

চাররিজীবীদের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে অর্থ উপদেষ্টা বলেন, এই সেশনে সে আলোচনা হয়নি। তবে চাকরিজীবীদের যে সুযোগ সুবিধা সেটা জনপ্রশাসনের আলোচনা যখন আসবে তখন হবে।  

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিন দিন ব্যাপী ‘জেলা প্রশাসক সম্মেলন-২০২৩’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
জিসিজি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa