ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাস্তায় সন্তান জন্ম দিলেন মানসিক ভারসাম্যহীন নারী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
রাস্তায় সন্তান জন্ম দিলেন মানসিক ভারসাম্যহীন নারী

পঞ্চগড়: মহাসড়কের পাশে ফুটফুটে মেয়ে সন্তান প্রসব করে বসে ছিলেন এক মানসিক ভারসাম্যহীন নারী। বিষয়টি আশপাশের লোকজন বুঝতে না পারলেও পাশ দিয়ে যাওয়ার সময় বুঝতে পেরে এগিয়ে আসেন জাতীয়তাবাদী মহিলা দলের চারজন নারী সদস্য।

এর মধ্যে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ অবগত করেন তারা। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে ছুটে গিয়ে তাদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করান।

রোববার (২২ জানুয়ারি) দুপুরে পঞ্চগড় জেলা ও দায়রা জর্জ আদালতের সামনে তেঁতুলিয়া-পঞ্চগড় মহাসড়কের পাশে এ ঘটনাটি ঘটে।

জানা যায়, মানসিক ভারসাম্যহীন ওই নারীর নাম রনজিনা বেগম (৪০)। তিনি পঞ্চগড় সদর উপজেলার আমতলা এলাকার খতিবর রহমানের স্ত্রী। বাবার বাড়ি ধাক্কামারা ইউনিয়নের লাঠুয়াপাড়া এলাকায়।

এদিকে বিষয়টি দ্রুত ছড়িয়ে পড়লে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নেওয়ার পর তার পরিচয় শনাক্ত হয়। শিশুটি হাসপাতালে চিকিৎসাধীন থাকলেও ওই ভারসাম্যহীন নারীকে প্রাথমিক চিকিৎসা শেষে তার এক আত্নীয়ের বাড়িতে নেওয়া হয়েছে। তবে খবরের পর শিশুটিকে দেখতে হাসপাতালে ভিড় জমাতে শুরু করেন স্থানীয় লোকজন।

জানা যায়, অন্তঃসত্ত্বার পরেও মানসিক ভারসাম্যহীন হওয়ায় স্বামীর বাড়িতে না থেকে রাস্তায় রাস্তায় ঘুরে বেড়াতেন সেই নারী। রোববার দুপুরে হঠাৎ প্রসব ব্যথা উঠলে সড়কের পাশে সন্তান প্রসব করে বসে থাকেন তিনি। ভূমিষ্ঠ শিশুর কান্নায় পাশ দিয়ে যাওয়া বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের পঞ্চগড় জেলা ও বোদা শাখার নারী সদস্যরা তাকে দেখতে পেয়ে কাছে যান।

এর মধ্যে তারা ৯৯৯ -এ বিষয়টি অবগত করলে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে শিশুসহ ভারসাম্যহীন নারীকে দ্রুত উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নেন।

এদিকে স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে হাসপাতালে ছুটে গিয়ে শিশুসহ ওই নারীর খোঁজ খবরসহ চিকিৎসার ব্যবস্থা করে পঞ্চগড় জেলা প্রশাসন।

পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ফজলে রাব্বি বাংলানিউজকে বলেন, খবর পেয়ে হাসপাতালে গিয়ে সিভিল সার্জনকে অবগত করে তাদের প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। এখন তারা সুস্থ রয়েছেন। তবে ওই নারী ভবঘুরে।

জাতীয়তাবাদী মহিলা দল পঞ্চগড় জেলার সাধারণ সম্পাদক লাইলি বেগম বাংলানিউজকে বলেন, আমিসহ আমাদের জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মজিদা বেগম, বোদা উপজেলার সাধারণ সম্পাদক সাজিনা বেগম ও সদস্য নূপুর বেগমসহ প্রয়োজনীয় কাজে ইজিবাইকে করে যাচ্ছিলাম। ওই ভারসাম্যহীন নারীকে রাস্তায় সন্তান প্রসব করতে দেখে ইজিবাইক থেকে নেমে তাকে সহায়তা করি। নারী হিসেবে এটা আমাদের কর্তব্য ছিল। স্থানীয়দের মাধ্যমে শিশুসহ তার জন্য কাপড়ের ব্যবস্থা করেছি।

পঞ্চগড় সদর থানার উপ-পরিদর্শক (এসআই) ভবেশ চন্দ্র পাল বাংলানিউজকে বলেন, জরুরী সেবা ৯৯৯-এ খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে এসে তাদের উদ্ধার করা হয়। হাসপাতালে নেওয়ার পর তার পরিচয় শনাক্ত হয়েছে। শিশুটি হাসপাতালে চিকিৎসাধীন। আর ওই নারীকে চিকিৎসা দেওয়া হয়েছে।

এদিকে নবজাতকসহ ওই নারী সুস্থ রয়েছে। শিশুটিকে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে বলে বাংলানিউজকে জানান পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. রাকিবুল হাসান।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।