ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাইগ্রেশন দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
মাইগ্রেশন দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

সাভার (ঢাকা): মাইগ্রেশনের দাবিতে সাভারের আশুলিয়ায় টঙ্গী-আশুলিয়া-ইপিজেড মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা।  

এসময় মহাসড়কের উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়।

এতে চরম ভোগান্তিতে পড়েন বিপুল সংখ্যক যাত্রীসহ পরিবহনের চালকরা।

বুধবার (১৮ জানুয়ারি) বেলা ১১টা থেকে সড়কের জামগড়ার সরকার মার্কেট এলাকার নারী ও শিশু হাসপাতালের সামনে এ অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন নাইটিংগেল মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা।  

পরে পুলিশ এসে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দিলে প্রায় দুই ঘণ্টা পর ওই মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, দীর্ঘদিন ধরেই তারা মাইগ্রেশনের দাবি জানিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। এর আগেও ক্যাম্পাসে অবস্থান ও মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করলে, প্রশাসনের আশ্বাসে কর্মসূচি বাতিল করা হয়। এরপরেও নাইটিংগেল কলেজ কর্তৃপক্ষ মাইগ্রেশনের জন্য কোনো ব্যবস্থা নেয়নি। তাই একই দাবি জানিয়ে তারা পুনরায় মহাসড়ক অবরোধ করেছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের আরও জানান, নাইটিংগেল মেডিক্যাল কলেজের বিএমডিসির অনুমতি নেই। এজন্য তারা অন্যত্র মাইগ্রেশন করতে গেলে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ একটি রিট করে। ফলে তারা মাইগ্রেশন করতে পারছেন না। এমন পরিস্থিতিতে তারা মাইগ্রেশনের দাবিতে আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন।

কলেজটির শিক্ষার্থী ইমরান খান ইমন বলেন, কলেজ কর্তৃপক্ষ মিথ্যা আশ্বাস ও আদালতের কিছু কাগজপত্র দেখিয়ে ভর্তি করায়। প্রথম বর্ষে বিএমডিসি রেজিস্ট্রেশন এনে দেবেন বলে তারা প্রতিশ্রুতি দিলেও, এখন পর্যন্ত রেজিস্ট্রেশন এনে দিতে পারেননি। কলেজের শিক্ষা ব্যবস্থা সংক্রান্ত সব সুযোগ-সুবিধা থেকেও তাদের বঞ্চিত রাখা হয়েছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা এ আন্দোলন করে যাব।  

মাইগ্রেশন না দেওয়ায় ৪৫ জন শিক্ষার্থীর জীবন অনিশ্চিত হয়ে পড়েছে বলেও জানান এই মেডিক্যাল শিক্ষার্থী।

এ বিষয়ে আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম জানান, শিক্ষার্থীরা প্রায় দুই ঘণ্টার মতো মহাসড়কে অবস্থান নেয়। খবর পেয়ে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত হয়ে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে তারা চলে যায়। বর্তমানে ওই সড়কে যান চলাচল স্বাভাবিক।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
এসএফ/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।