ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে তাপমাত্রা ৬ ডিগ্রির ঘরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
দিনাজপুরে তাপমাত্রা ৬ ডিগ্রির ঘরে

দিনাজপুর: উত্তরের জেলা দিনাজপুর। হিমালয়ের কাছাকাছি হওয়ায় তুলনামূলক বেশি শীত অনুভূত হয়।

 মাঘের প্রথম সপ্তাহে বেড়েছে শীতের তীব্রতা। ঘন কুয়াশা আর কনকনে হিমেল বাতাসে বিপর্যস্ত জনজীবন।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৬.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা। একই সঙ্গে আজকে দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে। বাতাসের আদ্রতা ছিল ৯১ শতাংশ।

এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আর দেশের সর্বোচ্চ তাপমাত্রা সন্দ্বীপে ২৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, ১২ জানুয়ারি ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ১৩ জানুয়ারি ৮ ডিগ্রি, ১৪ জানুয়ারি ৯ ডিগ্রি, ১৫ জানুয়ারি ১০ দশমিক ১ ডিগ্রি, ১৬ জানুয়ারি ৯ দশমিক ১ ডিগ্রি ও বুধবার (১৭ জানুয়ারি) দিনাজপুরে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত সপ্তাহে একদিন ব্যতীত অন্যান্য দিন ১০ ডিগ্রি তাপমাত্রার নিচে ছিল দিনাজপুরের তাপমাত্রা।

কথা হলে শহরের বাহাদুর বাজারে ভ্যান নিয়ে আসা চালক রইছ উদ্দিন বলেন, সকালে সবজির ভাড়া নিয়ে আসতে হয়। কুয়াশা আর বাতাসে অনেক ঠাণ্ডা লাগে। জামা কাপড়ও কাজ করে না মাঝেমধ্যে। কিন্তু আমরা তো গরিব মানুষ, কাজ না করলে খাব কি। তাই বাড়ি থেকে বের হতে হয়।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণকেন্দ্রের আবহাওয়া সহকারী কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল ৯টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা এখনও পর্যন্ত জেলার সর্বনিম্ন তাপমাত্রা। গত কয়েকদিনে ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা বিরাজ করছে। তাপমাত্রা আরো কমতে পারে।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।