ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি বগুড়ায় আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি বগুড়ায় আটক

বগুড়া: বগুড়ার সদর উপজেলা থেকে যুদ্ধাপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত নাজমুল হুদা (৭২) নামে এক আসামিকে আটক করেছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব-১২) সদস্যরা।  

সোমবার (১৬ জানুয়ারি) রাত ১১টার দিকে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-১২ স্কোয়াড কমান্ডার (সিনিয়র সহকারী পুলিশ সুপার) নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে সন্ধ্যা ৬টার দিকে শহরের মালগ্রাম এলাকায় র‌্যাবের যৌথ অভিযানে তাকে আটক করা হয়।

নাজমুল হুদা গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার শান্তিরাম গ্রামের মৃত রইস উদ্দিনের ছেলে ও ওই এলাকার বাসিন্দা। তবে তিনি গাজীপুরের টঙ্গীর কাজীপাড়া রোড ধরতৈল পশ্চিম পাড়া এলাকায় বসবাস করছিলেন।

জানা যায়, ২০১৭ সালের ২২ নভেম্বর নাজমুল হুদাকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এর আগে ২০১৪ সালের ২৪ অক্টোবর তিনিসহ ছয় জনের বিরুদ্ধে মামলা হয়। তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী হানাদার বাহিনীর সহযোগী রাজাকার বাহিনীর সদস্য হিসেবে অপহরণ, খুন, নারী ধর্ষণ ও অন্যান্য মানবতা বিরোধী কাজে সরাসরি সম্পৃক্ত ছিলেন। নাজমুল হুদা যুদ্ধকালীন সময়ে জামায়াতে ইসলামীর সক্রিয় সদস্য ছিলেন। মামলার রায় ঘোষণার পর থেকেই তিনি পলাতক ছিলেন। রংপুর ও দিনাজপুর জেলায় তিনি দীর্ঘদিন পালিয়ে থাকার পর কিছুদিন আগে বগুড়ায় আসেন।

র‌্যাব-১২ এর স্কোয়াড কমান্ডার নজরুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব সদস্যরা জানতে পারেন বগুড়া শহরের খান্দার এলাকায় এক আত্মীয়ের বাসায় আত্মগোপন করে আছেন তিনি। এ তথ্যের ভিত্তিতে র‌্যাব-১২ ও ২ এর যৌথ একটি টিমের অভিযানে তাকে আটক করা হয়।

নাজমুল হুদাকে রাতেই ঢাকায় পাঠানো হয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) তাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হাজির করা হবে।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ