ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

জঙ্গির কবর থেকে লাশ উধাও, পড়ে আছে কম্বল!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
জঙ্গির কবর থেকে লাশ উধাও, পড়ে আছে কম্বল!

বান্দরবান: বান্দরবানের রুমা উপজেলার রেমাক্রী প্রাংসা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের লুয়ং মুয়াল পাড়ার গহীন পাহাড়ে এক জঙ্গি সদস্যের কবর রয়েছে এমন তথ্যে আদালতের নির্দেশে তার মরদেহ উদ্ধারে অভিযান পরিচালনা করেছে র‌্যাব, সেনাবাহিনী ও পুলিশ। সেখানের সশস্ত্র দল ‘কেএনএফ’ এর আস্তানায় প্রশিক্ষণ নিতে যাওয়া নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সদস্য তিনি।

রোববার (১৫ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত হেলিকপ্টারে করে ও পাহাড়ে পায়ে হেটে রুমা উপজেলার দুর্গম পাহাড়ের বিভিন্ন এলাকায় এ যৌথ অভিযান পরিচালনা করা হয়।

সম্প্রতি র‌্যাবের হাতে আটক হওয়া ৫ জঙ্গির দেওয়া তথ্য মতে নিহত ওই সদস্য আল আমিনের কবরের খোঁজ পাওয়া যায়। তবে সেখানে কোনো মরদেহ খুঁজে পায়নি অভিযানকারী দলটি। শুধু একটি কম্বল পেয়েছে।  পরে আশেপাশের এলাকাসহ দুর্গম পাহাড়ের বিভিন্ন স্থানে লাশের সন্ধানে অভিযান পরিচালনা করা হয়।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন, রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুন শিবলী, জেলা ম্যাজিস্ট্রেটের বেঞ্চ সহকারী সুমন পালসহ র‌্যাব, সেনাবাহিনী এবং পুলিশ সদস্যরা।

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন জানান, সম্প্রতি বান্দরবানের রোয়াংছড়ি ও থানচি উপজেলার গহীন পাহাড়ে র‌্যাবের অভিযান পরিচালনাকালে পাঁচ জঙ্গি গ্রেফতার হয়। তাদের দেওয়া তথ্য মতে জানা যায় কিছুদিন আগে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র এক সদস্য আল আমিন প্রশিক্ষণ ক্যাম্পে মারা যান। তাদের বাকি সদস্যরা মিলে তাকে সেখানে কবর দিয়েছেন। পরে আদালত নিহত আল আমিনের কবর শনাক্ত করে তার মরদেহ উত্তোলনের নির্দেশ দেন।

অভিযানে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গোয়েন্দা তথ্যর ভিত্তিতে জানা গেছে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সদস্যরা পাহাড়ে অবস্থান করে প্রশিক্ষণ নিচ্ছে। দেশের বিভিন্ন স্থানে তারা সহিংসতা বা হামলা চালাতে পারে এমন সংবাদে বান্দরবানের দুর্গম পাহাড়ে গত বছরের অক্টোবর মাস থেকে অভিযান পরিচালনা করা হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের এ অভিযান চলমান থাকবে এবং আমরা জঙ্গিদের নিমূলে কাজ করে যাবো।

প্রসঙ্গত, পার্বত্য জেলা বান্দরবানের দুর্গম পাহাড়ে সশস্ত্র দল কুকি ন্যাশনাল ফন্ট ‘কেএনএফ’ এর আস্তানায় নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র বেশ কিছু সদস্য প্রশিক্ষণ নিচ্ছে। এ তথ্য পেয়ে গত বছরের অক্টোবর মাস থেকে বান্দরবানের বিভিন্ন দুর্গম পাহাড়ে অভিযান পরিচালনা করছে যৌথ বাহিনী। সর্বশেষ ১১ জানুয়ারি ৫জঙ্গিকে আটক করে পুলিশের কাছে হস্তান্তর করে র‌্যাব।

আটকরা হলেন- নোয়াখালী জেলার বাসিন্দা নিজামুদ্দিন হিরণ (৩০), কুমিল্লা জেলার বাসিন্দা সালেহ আহম্মদ (২৭), সিলেট জেলার মো. সাদিকুর রহমান (৩০), কুমিল্লা জেলার মো. বাইজিদ ইসলাম (২১) ও কুমিল্লা জেলার ইমরান বিন রহমান শিথিল (১৭)।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।