ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারে নৈরাজ্য বন্ধের দাবিতে মানববন্ধন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারে নৈরাজ্য বন্ধের দাবিতে মানববন্ধন  মানববন্ধন

গাইবান্ধা: সারাদেশে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অনিয়ম-দুর্নীতি এবং চিকিৎসাসেবার নামে নৈরাজ্য বন্ধের দাবিতে গাইবান্ধার সাদুল্লাপুরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।  

রোববার (১৫ জানুয়ারি) দুপুরে সাদুল্লাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ফটকের সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

 

বাংলাদেশ কম্বাইন্ড মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন (বিসিএমটিএ) নামের সংগঠনের আয়োজনে মানববন্ধনে বিভিন্ন পেশার শতাধিক মানুষ অংশ নেয়।  

ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য দেন- সাদুল্লাপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহিনুল ইসলাম মণ্ডল, বিসিএমটিএ সংগঠনের কেন্দ্রীয় আহ্বায়ক গোলাম রব্বানী রিংকু। এছাড়া স্থানীয়দের মধ্যে খলিলুর রহমান, আব্দুস সামাদ মণ্ডল মধু, গোলাম মোস্তফা রঞ্জু ও ফিরোজ মিয়া বক্তব্য রাখেন।  

এসময় বক্তারা অভিযোগ করে বলেন, দেশের অধিকাংশ বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের পরিচালকদের ছত্রছায়ায় স্বাস্থ্যসেবায় বিভিন্ন অনিয়ম-দুর্নীতি চলে আসছে। অনেক ডাক্তার সিন্ডিকেট করে দালালের মাধ্যমে সাধারণ রোগীদের হয়রানি করাসহ নির্বিকারে কমিশন ও টেস্টের (পরীক্ষা) নামে বাণিজ্য করছেন।  

এছাড়া সার্টিফিকেটবিহীন অদক্ষ টেকনিশিয়ান দিয়ে রোগ নির্ণয় করে সাধারণ রোগীদের সুচিকিৎসা থেকে বঞ্চিত করছেন। শুধু তাই নয়, রোগীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায় করাসহ তাদের নানাভাবে হয়রানি করছে যত্রতত্র গজিয়ে ওঠা চিকিৎসাসেবা প্রতিষ্ঠানগুলো।  

বক্তারা বেসরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানের অনিয়ম-দুর্নীতি বন্ধের পাশাপাশি স্বাস্থ্যসেবার সমস্যাগুলোর সুষ্ঠু সমাধানে সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানিয়েছেন।  

বাংলাদেশ কম্বাইন্ড মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশনের (বিসিএমটিএ) কেন্দ্রীয় আহ্বায়ক গোলাম রব্বানী রিংকু বলেন, সারাদেশের স্বাস্থ্যসেবায় চরম অনিয়ম-দুর্নীতি চলছে। তেমনি গাইবান্ধা জেলা শহর ছাড়াও উপজেলা পর্যায়ে অসংখ্য ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার গড়ে উঠেছে। অথচ এসব প্রতিষ্ঠানে সেবা নিতে গিয়ে প্রতিদিনই শতশত মানুষ সেবা বঞ্চিতসহ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাই চিকিৎসা সেবায় নৈরাজ্য বন্ধের দাবিসহ জনসচেতনতার লক্ষ্যে সারাদেশে কাজ করছে বিসিএমটিএ নামের সংগঠনটি।  

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।