ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আজ আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

ঢাকা: আজ ২৮ সেপ্টেম্বর, বিশ্ব জুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস (International Right to Know Day)।

২০০২ সালের এই দিনে বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় বিশ্বের নানা দেশের প্রতিনিধিদের এক সম্মেলনে সর্বসম্মতিক্রমে দিবসটি পালনের সিদ্ধান্ত হয়।

পরের বছর ২০০৩ সালের ২৮ সেপ্টেম্বর থেকে বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালন শুরু হয়।

উত্তর আমেরিকার যুক্তরাষ্ট্র, কানাডা  ও  লাতিন আমেরিকার বিভিন্ন দেশ, ইউরোপে যুক্তরাজ্য, বেলজিয়াম, স্পেন, নেদারল্যান্ডস, রাশিয়া, ইউক্রেন, ক্রোয়েশিয়া, বুলগেরিয়া, আর্মেনিয়া, আফ্রিকার কেনিয়া, উগান্ড, ঘানা এবং এশিয়ায় ভারত, নেপাল ও বাংলাদেশসহ বিভিন্ন দেশে নানা আয়োজনে পালিত হবে দিবসটি।

বিশ্বজুড়ে এবার ৮ম বারের মত এ দিবসটি পালিত হচ্ছে। বাংলাদেশে ২০০৬ সাল থেকে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে  ম্যাসলাইন মিডিয়া সেন্টার মঙ্গলবার বিকাল সাড়ে ৫টায় ধানমন্ডির রবীন্দ্র সরোবরে লোক সঙ্গীত অনুষ্ঠানের আয়োজন করেছে। নাগরিক উদ্যোগ, রাইট টু ইনফরমেশন ফোরাম ইন বাংলাদেশ, ক্যাম্পেইন অন রাইট টু ইনফরমেশনসহ বিভিন্ন সংগঠন ও সংস্থা গোলটেবিল আলোচনা, র‌্যালি, যুবসমাবেশ ও কর্মশালার আয়োজন করেছে।  

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।