ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গোপন সূত্রে খবর এলো বিমানে বোমা আছে, তারপর...

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
গোপন সূত্রে খবর এলো বিমানে বোমা আছে, তারপর...

ঢাকা: মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকাল, হঠাৎ খবর এলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ হওয়া এস-টু-এজিআর নামে একটি এয়ারক্রাফটে বোমা সদৃশ বস্তু আছে। বিমানবন্দরে নিরাপত্তা নিয়ন্ত্রণ কক্ষে গোপন এ তথ্য আসার পর মুহূর্তেই কর্মব্যস্ততা বেড়ে যায়।

খবর ছড়িয়ে দেওয়া হয় অ্যাভিয়েশন সিকিউরিটি, এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন), র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বিমানবাহিনী, ও সেনাবাহিনীর ডগ স্কোয়াডসহ নিরাপত্তার দায়িত্বে থাকা সংস্থাগুলোর কাছে।

এরপর বিভিন্ন সংস্থার প্রায় ৪ শতাধিক সদস্যের অংশগ্রহণে প্রায় ৫০ মিনিটের চেষ্টায় ওই এয়ারক্রাফট থেকে বোমা সদৃশ বস্তুটি উদ্ধার করেন বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা। পরে সেটিকে নিষ্ক্রিয় করেন তারা। এ সময় এয়ারক্রাফটটিকে চারপাশ থেকে ঘিরে রাখেন অন্যান্য সদস্যরা। বোমা উদ্ধার ও নিষ্ক্রিয় করার এ মিশন শুরু হয় সকাল ১০টা ৫০ মিনিটে। শেষ হয় বেলা ১১টা ৪২ মিনিটে।

বোমাটি সত্য ছিল না। না ছিল মিশনটিও। মূলত বিমানবন্দর নিরাপত্তা সংস্থার সদস্যদের অংশগ্রহণে বাৎসরিক নিরাপত্তা মহড়া ছিল এটি। কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতি দুই বছর অন্তর এ জাতীয় মহড়া অনুষ্ঠিত হয় বিমানবন্দরে। আজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রপ্তানি কার্গো ভিলেজ টারমার্কের সম্মুখে এ মহড়ার আয়োজন করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

এ মহড়ার নেতৃত্ব দেন বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম। মহড়াস্থলে অন সিন কমান্ডারের ভূমিকায় ছিলেন তিনি। ডেপুটি অন সিন কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন অ্যাভিয়েশন সিকিউরিটির পরিচালক উইং কমান্ডার শাহেদ আহমেদ খান।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক কামরুল ইসলাম বাংলানিউজকে বলেন, ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন’র (আইকাও) এনেক্স-১৭ অনুচ্ছেদ অনুযায়ী বিমানবন্দরে হাইজ্যাক, অগ্নি নিরাপত্তা, বোমা হামলাসহ বিভিন্ন ঝুঁকি মোকাবিলার সক্ষমতা প্রমাণে প্রতি দুই বছর অন্তর এ ধরণের মহড়া আয়োজন করা হয়।

তিনি বলেন, মূলত জরুরি মুহূর্তে বিভিন্ন সংস্থা কত দ্রুত সময়ে আসতে পারে সেটিই প্রমাণ করার লক্ষ্যেই এই মহড়া। অপারেশন ঘোষণার পর বিভিন্ন সংস্থা বিমানবন্দরে অবস্থান নিয়ে নিজ-নিজ দায়িত্ব পালন করে। কিছু জিনিস এয়ারপোর্টের ভেতরে আগে থেকেই থাকে। যেমন ফায়ারের গাড়ি, এম্বুলেন্স, চিকিৎসক। রানওয়ের ওপাশে বিমানবাহিনীর ফোর্স ও বোম ডিসপোজাল ইউনিট আছে। এছাড়া সেনাবাহিনী, র‌্যাব, পুলিশের ইউনিট আমাদের সাপোর্ট করবে।

কামরুল ইসলাম আরও বলেন, আজকের মহড়ার উদ্দেশ্য ছিল ‘সময়’ পর্যবেক্ষণ। প্রত্যেক সংস্থার সমন্বয় ঠিক আছে কিনা সেটি দেখা। সংস্থাগুলো সঠিকভাবে দায়িত্ব পালন করছে কিনা আমরা সেটি দেখেছি। কার্যক্রমগুলো নিশ্চিত করতে আমরা মহড়ার আয়োজন করেছি। আমরা মাঝেমধ্যে বিমানবন্দরের সক্ষমতা রিভিউ করি। এ ধরনের কার্যক্রম শাহজালাল বিমানবন্দরের জন্য একরকম, সিলেটের জন্য অন্যভাবে প্রযোজ্য।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মুফিদুর রহমান বলেন, বিভিন্ন সময়ে এভসেক সদস্যগণ আইকাও’র দিক নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন করে আসছেন। মহড়া বাস্তবায়ন করেছেন। প্রস্তুতি ছাড়া কোনো কিছু সুষ্ঠুভাবে বাস্তবায়ন সম্ভব নয়। এর জন্য দরকার প্রশিক্ষণ ও মহড়া। সিভিল অ্যাভিয়েশনের নির্দেশনা হচ্ছে, প্রতিটি আন্তর্জাতিক বিমানবন্দরকে মহড়ার মাধ্যমে সক্ষমতা নিশ্চিত করা।

তিনি আরও বলেন, আজ মাত্র ৫০ মিনিটের মধ্যে আমরা কার্যক্রম শেষ করতে পেরেছি, এটা খুবই ইতিবাচক বিষয়। সবাই সম্মিলিতভাবে দ্রুত কাজ করলে পরিস্থিতি দ্রুত মোকাবিলা করা সম্ভব, সেটি প্রমাণিত হয়েছে। মুক্তিযুদ্ধের পর ১৯৭৫ সালে বিমানবন্দরে এমন একটি ঘটনা ঘটেছে। জাপান এয়ারলাইন্সের একটা বিমান হাইজ্যাক দুর্ঘটনার মুখোমুখি হয়েছিল। ২০১৯ সালে চট্টগ্রামে এমন একটি ঘটনা ঘটেছে।

এয়ার ভাইস মার্শাল এম মুফিদুর রহমান আরও বলেন, আইকাও’র কিছু গাইডলাইন রয়েছে। আমরা বিমানবন্দরের নিরাপত্তায় যে ব্যবস্থা নেব সেটা আইকাও'র নির্দেশনা মতো হচ্ছে কিনা। মহড়ার প্রথমে যারা অংশীজন আছেন তারা এ বিষয়ে অবহিত থাকতে হবে। কার কি কর্তব্য, তা নির্ধারণ করা থাকতে হবে। যেকোনো জরুরি মুহূর্তে মাথা ঠাণ্ডা রেখে কাজ করতে হবে। জনবলকে প্রশিক্ষিত করতে হবে। সবকিছু সুন্দরভাবে হয়েছে। বিমানে বোমা থাকলে দ্রুত যাত্রীদের সরিয়ে নিতে হবে। তারপর বাকি কাজ করতে হবে।

তিনি জানান, আজকের মহড়ায় হেলিকপ্টার আসার কথা ছিল। কিন্তু বৈরি আবহাওয়ার কারণে সেটি সম্ভব হয়নি। বিমানবন্দরে স্বাভাবিক কার্যক্রম সচল ছিল। আগামীতেও সংশ্লিষ্টদের এমন পেশাদারিত্ব নিয়ে মহড়া পরিচালনার আহ্বান করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ