ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পরিযায়ী পাখি শিকার করে কারাগারে ২ যুবক 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
পরিযায়ী পাখি শিকার করে কারাগারে ২ যুবক 

ফরিদপুর: ফরিদপুরের সালথা উপজেলায় রা‌তের আঁধারে ফাঁদ পেতে পাঁচটি পরিযায়ী পাখি শিকারের দায়ে দুই যুবককে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় তাদের কাছ থেকে পাখি শিকারের সরঞ্জাম জব্দ করা হয়েছে।

রোববার (২৫ ডিসেম্বর) রাত ৯টার দিকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দিন আইয়ূবী তা‌দের‌ এ কারাদণ্ড দেন।  

দুই যুবক হলেন - মো. ইমামুল মোল্যা (১৯) ও আব্দুর রহিম মোল্যা (২০)। ইমামুল মোল্যা সালথা উপজেলার গট্টি ইউনিয়নের ভাবুকদিয়া গ্রামের কৃষক মো. মাজেদ মোল্যা ছেলে ও আব্দুর রহিম একই গ্রামের কৃষক ছাদেক মোল্যার ছেলে।

সোমবার (২৬ ডিসেম্বর) সকালে সালথা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শেখ সাদিক বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

সালথা থানার উপ-পরিদর্শক (এসআই) আওলাদ হোসেন জানান, ৯৯৯ নম্বরের ফোন আসে রোববার (২৫ ডিসেম্বর) রাত ৮টার দিকে উপজেলার ভাওয়াল ইউনিয়নের চরকামদিয়া মাঠে ফাঁদ পেতে পাখি শিকার করছেন ইমামুল ও রহিম। খবর পেয়ে সালথা থানা পুলিশের একটি টিম সেখানে গিয়ে অভিযান চালিয়ে তাদেরকে আটক করে।  

তিনি আরও বলেন, বিষয়টি সালথা উপজেলা প্রশাসনকে অবগত করা হলে ঘটনাস্থলে হাজির হন সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দিন আইয়ূবী। পরে তিনি ঘটনাস্থলেই আদালত বসিয়ে এই সাজা দেন।

সালথা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সালাউদ্দিন আইয়ূবী বলেন, পরিযায়ী পাখি শিকারের দায়ে ইমামুল ও রহিম নামে দুই শিকারিকে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে এক বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া প্রত্যককে এক হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।  উদ্ধার হওয়া পাখিগুলো অবমুক্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২  
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।