ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, হাসপাতাল কর্তৃপক্ষ বলছে ‘নিছক দুর্ঘটনা’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, হাসপাতাল কর্তৃপক্ষ বলছে ‘নিছক দুর্ঘটনা’

সাতক্ষীরা: সাতক্ষীরার তালা উপজেলার ভুল চিকিৎসায় সম্পা বেগম (৩২) নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। দায় এড়াতে ঘটনাটিকে ‘নিছক দুর্ঘটনা’ বলে দাবি করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

রোববার (২৫ ডিসেম্বর) উপজেলার পাটকেলঘাটায় সরকারি খাদ্যগুদাম সড়কের লোকনাথ নার্সিং হোম অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে। সম্পা বেগম তালা উপজেলার চৌগাছা গ্রামের শেখ বদরুল ইসলামে স্ত্রী।

সম্পার মৃত্যুর ঘটনা প্রকাশ পেতেই সংশ্লিষ্ট চিকিৎসকের বিচার দাবি করে তার বিক্ষুব্ধ স্বজনরা ক্লিনিকের সামনে অবস্থান নেয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

সম্পা বেগমের স্বামী শেখ বদরুল ইসলাম জানান, রোববার সকাল ১০টার দিকে তার স্ত্রীর প্রসব ব্যথা শুরু হয়। পরে অস্ত্রোপচারের মাধ্যমে সন্তানপ্রসব করাতে তাকে লোকনাথ নার্সিং হোমে ভর্তি করান তিনি। হাসপাতালের সত্ত্বাধিকারী পুলক পালের সঙ্গে ১১ হাজার টাকায় অস্ত্রোপচারের চুক্তি করেন তিনি। অভিজ্ঞ চিকিৎসকের মাধ্যমে স্ত্রীর সন্তান প্রসবের অনুরোধ করেন বদরুল।

তিনি আরও জানান, হাসপাতাল কর্তৃপক্ষ তাকে প্রতিশ্রুতি দিলেও তাদের ভুল চিকিৎসায় সম্পা মৃত্যু হয়। কিন্তু ঘটনাটি ধামাচাপা দিতে দুপুর সাড়ে ১২টার দিকে তার স্ত্রীকে অ্যাম্বুলেন্সের মাধ্যমে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করে কর্তৃপক্ষ। পরিবারের সন্দেহ হলে সম্পাকে গাজী মেডিকেল কলেজে নিয়ে যাওয়া হয়। সেখানকার দায়িত্বরতরা পরীক্ষা করে সম্পা অনেকক্ষণ আগে মারা গেছেন বলে ঘোষণা দেন।

পরে লোকনাথ নার্সিং হোম অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে পুলক কুমার পালের সঙ্গে কথা বলেন সম্পার পরিবার। এ সময় তিনি বিষয়টি এড়িয়ে যেতে চান। তিনি বলেন, তালা সরকারি হাসপাতালের চিকিৎসক তানজিমা তাবাচ্ছুম চায়না সিজার অপারেশন করেন। এ সময় হৃদযন্ত্রের ক্রিয়াযন্ত্র বন্ধ হয়ে গেলে সম্পার মৃত্যু হয়। ঘটনাটি নিছক দুর্ঘটনা।

তালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাজিব সরদারের সঙ্গে বিষয়টি নিয়ে কথা হলে তিনি জানান, লোকনাথ নার্সিং হোমে প্রসূতির মৃত্যুর খবর পেয়েছেন তিনি। ডা. তানজিমা তাবাচ্ছুম চায়না তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক কর্মকর্তা। তিনি সার্জারির ওপর মেডিকেল কোর্সে অধ্যয়ন করছেন। ঘটনাটি সরজমিনে গিয়ে তদন্ত ও এর পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) বিশ্বজিৎ কুমার অধিকারী জানান, লোকনাথ নার্সিং হোম অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে মৃত্যুর শিকার এক রোগীর স্বজনরা অবস্থান নিয়েছেন, এমন খবর পেয়ে থানা থেকে একটি ফোর্স ঘটনাস্থলে যায়। তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছেন। রোগীর মৃত্যুর ঘটনায় কেউ কোনো অভিযোগ করেননি। অভিযোগ পাওয়া গেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।