ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সাম্প্রদায়িক সস্প্রীতি বজায় রাখতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
‘সাম্প্রদায়িক সস্প্রীতি বজায় রাখতে হবে’

ঢাকা: দেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হলে সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে। সবাইকে অধিকার, সুযোগের সমতা, সমমর্যাদা দিতে হবে।

রোববার (২৫ ডিসেম্বর) খ্রিস্টান সম্প্রদায়ের বড়দিন উপলক্ষে সর্বধর্মীয় সম্প্রীতি বজায় রাখার লক্ষ্যে আয়োজিত সমাবেশে এসব কথা বলেন বক্তারা।  

জাতীয় প্রেস ক্লাবের সামনে এই সমাবেশের আয়োজন করে মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সম্প্রীতি পরিষদ।

সমাবেশে বক্তারা বলেন, কিছু ধর্মান্ধ ভিন্ন ধর্মাবলম্বীদের ওপর হামলা চালিয়ে দেশে সম্প্রীতি বিনাশের চেষ্টা করে। এদের প্রতিরোধ করে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে।

তারা আরও বলন, দেশে যদি গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে হয়, তাহলে সবাইকে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে। সবাইকে অধিকার, সুযোগের সমতা, সম মর্যাদা দিতে হবে। তাহলেই দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে, অর্থনৈতিক মুক্তি আসবে, সহিংসতা বন্ধ হবে, দেশে স্থিতিশীল পরিস্থিতি এবং বন্ধুত্ব ও ভ্রাতৃত্ব বজায় থাকবে।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অধ্যাপক ড. নীম চন্দ্র ভৌমিক বলেন, মানব সভ্যতার ইতিহাসে ধর্ম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। জ্ঞান, বিজ্ঞান এবং ধর্মের মাধ্যমে সভ্যতা বিকশিত হয়েছে। যে নীতি এবং আদর্শ নিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে, স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে, সেই নীতি এবং আদর্শকে সামনে রেখে আমরা এগিয়ে যাবো। সম্প্রীতির বন্ধনে সবাইকে আবদ্ধ করবো।

মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সম্প্রীতি পরিষদের আহ্বায়ক বঙ্গদ্বীপ এম ভাসানীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহা. রোকন উদ্দিন পাঠানের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিল, কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান আনিসুর রহমান দেশ, লোকশক্তি পার্টির আহ্বায়ক শাহীকুল আলম টিটু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
এসসি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।