ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাড়ে ৬০০ কোটি টাকা লোকসান মাথায় ফরিদপুর আখ মাড়াই শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
সাড়ে ৬০০ কোটি টাকা লোকসান মাথায় ফরিদপুর আখ মাড়াই শুরু

ফরিদপুর: দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান ফরিদপুর চিনি কল লিমিটেড। বাংলাদেশের অন্যতম প্রধান চিনি কল প্রতিষ্ঠানটির মাথায় রয়েছে সোড়ে ৬০০ কোটি টাকা লোকসানের বোঝা।

এ বোঝা নিয়েই আখ মাড়াই শুরু করেছে প্রতিষ্ঠানটি।  

শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকেলে মধুখালীতে অবস্থিত প্রতিষ্ঠানটিতে ৪৭তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়। চলতি মাড়াই মৌসুমে পঞ্চাশ দিনে ৫০ হাজার মেট্রিকটন আখ মাড়াই করে শতকরা ৬ দশমিক ২২ শতাংশ চিনি আহরণ ও ৩ হাজার ১০০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

১৯৭৪ সালে প্রতিষ্ঠিত ফরিদপুর চিনিকলটি বছরের পর বছর লোকসান দিয়ে আসছে। এ পর্যন্ত গত ৪৬ মাড়াই মৌসুমে লোকসানের পরিমাণ ৬৫৮ কোটি ৫৮ লাখ ৬৭ হাজার ১৩১ টাকা। এর মধ্যে আখের অভাবে গত বছর চিনিকলের আখ মাড়াই মৌসুম চার মাসের স্থানে চলে মাত্র একমাস। গত বছর প্রতিষ্ঠানটির লোকসান ছিল ৮০ কোটি ৫২ লাখ ৭৪ হাজার ৭৩২ টাকা।

শুক্রবার ৪৭তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেন প্রবীণ আখ চাষি হাজি আব্দুল মোতালেব ফকির ও মো. নজরুল ইসলাম। তার আগে চিনি কলের ক্যান ক্যারিয়ার প্রাঙ্গণে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের প্রধান প্রকৌশলী মো. আনোয়ার কবির।

বক্তব্য দেন মধুখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহিদুল ইসলাম, চিনিকল শ্রমজীবী ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজল বসু, আখচাষি কল্যাণ সংস্থার সভাপতি মো. শফিকুল ইসলাম খানসহ আরও অনেকে। অনুষ্ঠান পরিচালনা করেন পীর সাহেব ওবায়ের বীন নাসের।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
এসএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।