ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘প্রতিবছর স্তন ক্যান্সারে আক্রান্তের সংখ্যা ২০ হাজার’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

ঢাকা: দেশে প্রতিবছর প্রায় ২০ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। শুধু খুলনা বিভাগেই প্রতিবছর এ রোগে আক্রান্ত হচ্ছে ১৫০০ জন।



সেচ্ছাসেবী সংগঠন ‘আমাদের গ্রাম বেস্ট কেয়ার সেন্টার’ সোমবার রাজধানীর শেরাটন হোটেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে।

সংগঠনের পরিচালক রেজা সেলিম বলেন, ‘স্তন ক্যান্সার একটি জটিল রোগ। এ রোগে আক্রান্ত ৮০ ভাগই অজ্ঞতা, রোগ শনাক্ত না হওয়া, চিকিৎসা সেবার অপ্রতুলতা ও চিকিৎসা ব্যয় হন করতে না পারার কারণে সঠিক সময়ে চিকিৎসার জন্য আসে না। ’

মূলত দেশের দক্ষিনাঞ্চলে সংগঠনটি তাদের কর্মসূচি পরিচালনা করছে।

পরিচালক আরও সেলিম বলেন, ‘শুধু খুলনা বিভাগেই ২১ বছরের চেয়ে বেশী বয়সী নারী রয়েছেন ৩৫ লাখ যাদের ১৫০০ জন প্রতিবছর এ রোগে আক্রান্ত হচ্ছে। ’

সংবাদ সম্মেলনে জানানো হয়, গ্রাম ব্রেস্ট কেয়ার কার্যক্রম-এ উন্নত তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এ বিভাগে স্তন ক্যান্সার কমিয়ে আনার উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে ২ অক্টোবর থেকে খুলনায় একটি বিশেষায়িত স্তন ক্যান্সার সেন্টারের কার্যক্রম শুরু করা হচ্ছে।

অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের জ্যেষ্ঠ উপদেষ্টা অধ্যাপক রিচার্ড আর লুভ, আর্ন্তজাতিক স্তন ক্যান্সার ইনস্টিটিউটের গবেষক ড. সৈয়দ মোজাম্মল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৬, সেপ্টেম্বর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।