ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রিয়াজ রহমানকে বিদেশ গমনে বাধা না দেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

ঢাকা: সাবেক পররাষ্ট্র সচিব রিয়াজ রহমানকে বিদেশে যেতে বাধা না দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। এই নির্দেশ আগামী তিন মাসের জন্য কার্যকর থাকবে।



গত ১০ সেপ্টেম্বর সপরিবারে কলকাতা যাওয়ার সময় তাকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়।

বিদেশে যেতে বাধা দেওয়া কেন অবৈধ হবে না রোববার এই মর্মে রিয়াজ রহমান একটি রিট আবেদন দায়ের করেন। সোমবার বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি সৈয়দা আফসার জাহানের সম্বন্বয়ে গঠিত হাইর্কোট ডিভিশন বেঞ্চে শুনানি শেষে এই নির্দেশ দেওয়া হয়।
 
অপরদিকে খালেদা জিয়ার ভাগ্নে সাইফুল ইসলাম ডিউককে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় কেন জামিন দেওয়া হবে না মর্মে তিন সপ্তাহের রুল জারি করেছেন একই ডিভিশন বেঞ্চ।

সোমবার আদালত ডিউকের জামিন আবেদন নামঞ্জুর করে এই রুল জারি করেন। দুটো মামলাতেই শুনানি পরিচালনা করেন আইনজীবী সমিতির  সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন এবং সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

উল্লেখ্য, ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় ২০০৪ সালের ২২ আগস্ট মতিঝিল থানায় মামলা করা হয়। চার্জ গঠন করা হয় ২০০৮ সালের ১৯ অক্টোবর। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর মামলাটি পুনরায় তদন্তের আবেদন করলে হাইকোর্ট গত ২৫ আগস্ট পুন:তদন্তের আদেশ দেন। এই তদন্তের সূত্র ধরেই গত ২৬ আগস্ট ডিউককে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। বর্তমানে তিনি কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।