ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আলিবাবার নাম ভাঙিয়ে ৬ কোটি টাকা লোপাটের অভিযোগ, আটক ৩

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
আলিবাবার নাম ভাঙিয়ে ৬ কোটি টাকা লোপাটের অভিযোগ, আটক ৩

চাঁপাইনবাবগঞ্জ: বিশ্বখ্যাত ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবাকে নকল করে অ্যাপসের নাম দেওয়া হয় ‘আবাবা’। আর লোকজনকে বোঝানো হয়, আলিবাবার অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে আবাবা।

এভাবে চাঁপাইনবাবগঞ্জে প্রায় এক হাজার সদস্য যুক্ত করানো হয় আবাবা অ্যাপসে।  

এরপর সদস্যদের কাছ থেকে নেওয়া হয় সর্বনিম্ন ১২ হাজার থেকে সর্বোচ্চ লাখ টাকা। এরপর বিভিন্ন পণ্যের চটকদার বিজ্ঞাপন দেওয়া হয় অ্যাপসে। বিনিয়োগ করার পর শুধু পণ্যের অর্ডার কনফার্ম করাই সদস্যদের কাজ। এভাবে একটি প্রতারক চক্র হাতিয়ে নিয়েছে প্রায় ছয় কোটি টাকা।

এ প্রতারক চক্রের মূলহোতাসহ তিন সদস্যকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।  

শনিবার (১৭ ডিসেম্বর) রাতে শিবগঞ্জ পৌরসভার শেখটোলা গ্রাম থেকে তাদের আটক করা হয়। তবে র‌্যাব-৫, সিসিপি-১, চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্প থেকে রোববার সকালে তথ্যটি নিশ্চিত করা হয়।

আটক তিনজন হলেন- প্রতারক চক্রের মূলহোতা জেলার শিবগঞ্জ পৌরসভার শেখটোলা গ্রামের মো. সাইফুদ্দিনের ছেলে মো. সানাউল ইসলাম (৪০), একই গ্রামের মো. সাইফুদ্দিন (৬০) ও রুলি আরা বেগম (৫৮)।

সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, আটক তিনজন এ প্রতারক চক্রের সদস্য। প্রতারণার মাধ্যমে জেলার প্রায় এক হাজার গ্রাহকের কাছ থেকে ছয় কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে। এ প্রতারক চক্রের একটি গ্রুপ বর্তমানে কম্বোডিয়ায় অবস্থান করছেন এবং বাকি সদস্যরা জেলার শিবগঞ্জে অবস্থান করে জনসাধারণের সঙ্গে প্রতারণা করে আসছিলেন। আবাবা অ্যাপসের ওয়েববসাইটটিতে বিভিন্ন প্রোডাক্টে রিভিউ দিয়ে টাকা আয়ের আশ্বাস দিয়ে গ্রাহকদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেন তারা।  

র‌্যাব আরও জানায়, জেলার অনেক ভুক্তভোগীর সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে র‌্যাবের একটি অপারেশন দল ছায়া তদন্ত শুরু করলে এর সত্যতা পায়। পরে বিশেষ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদের আটক করা হয়েছে।  

র‌্যাব জানায়, ঝিনাইদহ জেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে পলাতক আসামি সোহাগ চাঁপাইনবাবগঞ্জে আটক ব্যক্তিদের আত্মীয় হন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ঘটনার অপরাধ স্বীকার করেছেন। র‌্যাবের আভিযানিক দল প্রতারক চক্রের মূলহোতাসহ তিনজনকে বিপুল পরিমাণ আলামতসহ আটক করতে সক্ষম হয়েছে।

আলামতের মধ্যে রয়েছে প্রতারণায় ব্যবহৃত একটি মোবাইল ফোন, টেলিগ্রাম গ্রুপে আবাবা অ্যাপসের বিভিন্ন কথোপকথনের স্ক্রিনশট, অ্যাপসটির বিভিন্ন কর্মকাণ্ডের নথিপত্র ও কোম্পানির লোগো সম্বলিত টি-শার্ট।

এ ঘটনায় রোববার দুপুরে শিবগঞ্জ থানায় মামলা দায়ের করেছে র‌্যাব।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।