ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

পিটার হাসের ঘটনায় ঢাকার মার্কিন দূতাবাসের বক্তব্য

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
পিটার হাসের ঘটনায় ঢাকার মার্কিন দূতাবাসের বক্তব্য মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

ঢাকা: রাজধানীর শাহীনবাগে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে যে ঘটনা ঘটেছে, সে বিষয়ে একটি ব্যাখ্যা দিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

রোববার (১৮ ডিসেম্বর) এক বিবৃতিতে দূতাবাসের মুখপাত্র জেফ রাইডেনাওয়ার জানিয়েছেন, 'ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস নিরাপত্তা উদ্বেগের মধ্যেও গত ১৪ ডিসেম্বর ‌‘মায়ের ডাক’ সংগঠনের সঙ্গে তার পূর্বনির্ধারিত বৈঠক শেষ করেন।

তবে বৈঠকটি বিক্ষোভকারীদের দ্বারা বাধাগ্রস্ত হয়েছিল, রাষ্ট্রদূত যেখানে ছিলেন সেখানে তারা প্রবেশের চেষ্টা করেছিলেন। অন্য বিক্ষোভকারীরা রাষ্ট্রদূতের গাড়ি ঘেরাও করেন। আমরা বিষয়টি বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায়ে ও ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের কাছে উত্থাপন করেছি। ’

বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, ‘মানবাধিকার মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতির কেন্দ্রে রয়েছে। তাই ঢাকার মার্কিন দূতাবাস মানবাধিকার লঙ্ঘনের সব অভিযোগকে গুরুত্ব সহকারে নেয় এবং বিভিন্ন মানবাধিকার সংস্থার সঙ্গে নিয়মিত বৈঠক করে। তবে মার্কিন দূতাবাস গত কয়েক বছর ধরে ‘মায়ের কান্না’ সংস্থার কাছ থেকে কোনো ধরনের যোগাযোগ পায়নি। '

উল্লেখ্য,  গত ১৪ ডিসেম্বর রাজধানীর শাহিনবাগে বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বোনের বাসায় যেয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়েন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সেখানে তিনি মায়ের ডাক সংস্থার সঙ্গে একটি বৈঠকও করেন। তবে সে সময় কিছু লোকের দ্বারা তিনি বাধাপ্রাপ্ত হন। এ ঘটনায় রাষ্ট্রদূত পিটার হাস বেশ অসন্তোষও প্রকাশ করেন এবং তখনই পররাষ্ট্রমন্ত্রীর কাছে গিয়ে বিষয়টি জানান।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।