ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানুষের আর্থিক সক্ষমতা বেড়েছে, সম্পদ বাড়েনি: মুক্তিযুদ্ধমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
মানুষের আর্থিক সক্ষমতা বেড়েছে, সম্পদ বাড়েনি: মুক্তিযুদ্ধমন্ত্রী

ঢাকা: মানুষের আর্থিক সক্ষমতা বাড়লেও সম্পদ বাড়েনি বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। রোববার (১৮ ডিসেম্বর) রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

 

মন্ত্রী বলেন, মানুষের আর্থিক অবস্থা বেড়েছে, কিন্তু সম্পদ বাড়েনি। বঙ্গবন্ধু সাড়ে তিন বছর, শেখ হাসিনা ১৯ বছর রাষ্ট্র পরিচালনা করেছেন। এর বাইরে অন্য শক্তি ২৯ বছর দেশ শাসন করেছে। ২৯ বছরে গ্রামে-উপজেলায় কী উন্নয়ন হয়েছে, আর ২২ বছরে (বঙ্গবন্ধু ও শেখ হাসিনার শাসনামল) কী উন্নয়ন হয়েছে- নিরপেক্ষভাবে মূল্যায়ন করলেই প্রকৃত তথ্য বুঝবেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পাকিস্তান সৃষ্টি হলো বাংলা ও আসামের ভোটে আর পাকিস্তানের পশ্চিমাংশ (পাঞ্জাব, সিন্ধু, বেলুচিস্তান) পাকিস্তানের পক্ষে ভোট না দিয়ে অবিভক্ত ভারতের পক্ষে ভোট দিয়েছিল।  

তিনি আরও বলেন, সেনাবাহিনীতে আমরা ছিলাম ৭ শতাংশ, অন্যদিকে পশ্চিম পাকিস্তানিরা ছিল ৯৩ শতাংশ। এর কারণ হিসেবে বলা হতো বাঙালি ছোটখাটো ও বেঁটে। এজন্য বাঙালির মুক্তির জন্যে বঙ্গবন্ধু ৬ দফা দাবি করেন। পাকিস্তানিরা দাস বানাতে চেয়েছিলো বাঙালিদের। এজন্য বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতার যুদ্ধ শুরু হয়েছিল
 
দুর্নীতির প্রসঙ্গ টেনে মন্ত্রী বলেন, সঠিকভাবে দ্বায়িত্ব পালন না করা দুর্নীতি। একজন শিক্ষক যদি তার ক্লাসে সঠিকভাবে পাঠদান না করেন, তাহলে তা দুর্নীতি। সরকারি চাকরিজীবী যদি তার কাজ সঠিকভাবে না করেন, সেটিও দুর্নীতি।  

পাহাড়ের সংকট দূর হচ্ছে মন্তব্য করে আ ক ম মোজাম্মেল বলেন, পাহাড়ি অঞ্চলের ভূমি ব্যবস্থাপনা অর্ধসত্যভাবে প্রকাশিত হয়। তারা সঠিক তথ্য সব বলে না। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সম্পূর্ণভাবে পাহাড়িদের মাধ্যমে পরিচালিত হচ্ছে। আঞ্চলিক বৈষম্য দূর করতে সরকার কাজ করছে। অনেক ঘাটতি থাকলেও বিজয়ের চেতনা বৃথা যায়নি।

জামায়াতের রাজনীতির প্রসঙ্গ টেনে তিনি বলেন, পৃথিবীর কোনো দেশেই স্বাধীনতার বিরোধীতাকারীদের রাজনীতি করার সুযোগ নেই। জামায়াতে ইসলামীরও সুযোগ নেই। এখন পর্যন্ত জামায়াত তার অপরাধের দায় স্বীকার করেনি।   

বিজয় দিবস বিতর্ক প্রতিযোগিতা-২০২২ এর অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।  

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে ও ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে একক বক্তব্যের আদলে  ‘বিজয়ের চেতনা বৃথা যায়নি’ শীর্ষক বিজয় দিবস বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতায় দেশের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের বিতার্কিকরা অংশগ্রহণ করেন।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বিজয়ের ৫১ বছর পূর্তিতে আজ আমাদের বলতে হয় স্বাধীনতাত্তোর বাংলাদেশকে যারা তলাবিহীন ঝুড়ি বলেছিল, তাদেরকে তাক লাগিয়ে প্রিয় বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে। ৫১ বছরে মাথাপিছু আয় ৩০ গুণ বেড়েছে। মঙ্গা শব্দটি এখন শুধুই অতীত।  

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, ১৮ ডিসেম্বর  
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।