ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পশ্চিমামুখী বাণিজ্য বহুমুখী করতে হবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
পশ্চিমামুখী বাণিজ্য বহুমুখী করতে হবে

ঢাকা: পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেছেন, পশ্চিমামুখী বাণিজ্য এখন বহুমুখী করার সময় এসেছে। এ লক্ষ্যে আমাদের পূর্ব দিকে তাকাতে হবে।

 

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একডেমিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ-থাইল্যান্ড সম্পর্কের ৫০ বছর পূর্তিতে এক সেমিনারে যোগ দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। সেমিনার শেষে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।

পররাষ্ট্রসচিব বলেন, কোভিড-১৯ শেষ হতে না হতেই ইউক্রেন যুদ্ধ বা সংকট শুরু হয়েছে। সে কারণে আমাদের পশ্চিমামুখী বাণিজ্য বহুমুখী করার সময় এসেছে। আমরা চীন, জাপান, কোরিয়া ও আসিয়ান দেশের সঙ্গে এখন বাণিজ্য বাড়াতে পারি।

তিনি বলেন, আমরা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আসিয়ানের সহযোগিতা চাই। এছাড়া আসিয়ান সেক্টরাল ডায়ালগ পার্টনার সদস্য হতে আসিয়ান দেশগুলোর সহযোগিতা চাই।  

পররাষ্ট্রসচিব বলেন, বাংলাদেশ-থাইল্যান্ড সম্পর্ক অনেক পুরনো। আগামী দিনে এ সম্পর্ক আরও এগিয়ে নিয়ে যেতে চাই।

সেমিনারে ঢাকায় নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর বলেন, বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বাণিজ্যের অনেক সম্ভাবনা দেখতে পাই। সে কারণে থাইল্যান্ড বাংলাদেশের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি করতে আগ্রহী। এ লক্ষ্যে আমরা সমীক্ষা করছি।  

তিনি বলেন, আসিয়ানে সেক্টরাল ডায়ালগ পার্টনার হিসেবে বাংলাদেশের সদস্য পদে থাইল্যান্ডের সমর্থন রয়েছে। তবে বাংলাদেশকে আসিয়ানের সঙ্গে আরও সম্পৃক্ততা বাড়াতে হবে।

সেমিনারে আরও বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, বিস চেয়ারম্যান কাজী ইমতিয়াজ হোসেন, বিডার পরিচালক (ওয়ান স্টপ সার্ভিস অ্যান্ড রেগুলেটরি রিফর্ম) জীবন কৃষ্ণ সাহা। এতে চেয়ার ছিলেন পররাষ্ট্রসচিব (পূর্ব) মাশফি বিনতে শামস।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
টিআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ