ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-সুইডেন কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
বাংলাদেশ-সুইডেন কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন

ঢাকা: বাংলাদেশ-সুইডেন দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ঢাকার সুইডিশ দূতাবাসে ঐতিহ্যবাহী লুসিয়া সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে বলেন, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপন একটি মাইলফলক। এ ছাড়া সুইডেন বাংলাদেশকে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া প্রথম ইউরোপীয় দেশগুলোর একটি। এখন সম্পর্কের ৫০ বছর প্রতিফলিত করার একটি দুর্দান্ত সুযোগ। আজ আমাদের বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের পাশাপাশি অংশীদারিত্বও বাড়ছে।

রাজধানীর বে’স গ্যালারিতে সুইডিশ দূতাবাস আয়োজিত ‘৫০ বছরের মাধ্যমে ৫০টি ভয়েস’ নামের প্রদর্শনীতে দুই দেশের বিস্তৃত, গভীর এবং সমৃদ্ধ ইতিহাসকে ধারণ করে এমন অনেক গল্প ছিল।

এ প্রসঙ্গে সুইডিশ রাষ্ট্রদূত বলেন, এই প্রদর্শনীতে আপনি গল্পগুলো পড়বেন যা আকর্ষণীয়, উত্তেজনাপূর্ণ, চলমান, কখনো কখনো নাটকীয় ও ব্যক্তিগত, যার সবগুলোই আমাদের সম্পর্ককে এগিয়ে নিতে ভূমিকা রেখেছে। এটি কোনোভাবেই আমাদের সম্পূর্ণ সাধারণ গল্প নয়- এই কণ্ঠগুলো আরও অনেকের দ্বারা যুক্ত হয়েছে। কারণ আমরা সামনের অনেক বছর ধরে আমাদের সম্পর্ককে আরও শক্তিশালী করার জন্য উন্মুখ হয়ে আছি।

তিনি বলেন, আমাদের অনেকের জন্য আমি সাহস করে বলতে চাই, লুসিয়া শান্তি এবং আশার বার্তা নিয়ে এসেছে। একটি বার্তা যে, আলোর জয় হবে এবং অন্ধকার রাতের পরে আলো বয়ে আসে। আজকের বিশ্বে এটি উদযাপনের জন্য অবশ্যই যথেষ্ট কারণও রয়েছে।

সংবর্ধনা উপলক্ষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। প্রতি বছর ১৩ ডিসেম্বর সুইডেন লুসিয়া দিবস উদযাপন করে। এটি সুইডিশ ঐতিহ্যের সবচেয়ে বিখ্যাত একটি উদযাপন।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২২
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।