ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কবরস্থানের ওপর দিয়ে সেচ প্রকল্পের পাইপ!

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
কবরস্থানের ওপর দিয়ে সেচ প্রকল্পের পাইপ!

ফরিদপুর: ফরিদপুরের নগরকান্দায় একটি কবর স্থানের ওপর দিয়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) সেচ প্রকল্পের পাইপ স্থাপন করা হয়েছে। ফলে স্থানীয়দের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

 

জানা গেছে, উপজেলাটির কাইচাইল ইউনিয়নের পাঁচ কাইচাইল গ্রামে অবস্থিত (পাঁচ কাইচাইল ও মাঝিকান্দা) পার্শ্ববর্তী দুই গ্রামের মুসুল্লিদের ব্যবহৃত কবরস্থানের ওপর দিয়ে এ পাইপটি স্থাপন করা হয়েছে। যা জরুরি ভিত্তিতে স্থানান্তরের দাবি জানিয়েছেন গ্রামবাসী।  

স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন আগে থেকেই এই সেচ প্রকল্পের ড্রেনটি কবরস্থানের সীমানা ঘেঁষে ব্যবহৃত হতো। কিন্তু হঠাৎ করে আগের জায়গা বাদ দিয়ে কবরস্থানের ভেতর দিয়ে পাইপ স্থাপন করে গেছে সেচ প্রকল্পের লোকজন। যা আমাদের কবরস্থানের জন্য বিপদজনক। এতে কবরস্থানটি ব্যবহারে এলাকাবাসীর অনেক সমস্যা হবে।  

এ ব্যাপারে কবরস্থান ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. এসকেন্দার আলী শেখ বাংলানিউজকে বলেন, আমাদের কাছে না শুনেই প্রকল্পের লোকজন এ কাজটি করেছেন। পাইপটি কবরস্থান বাদে অন্য জায়গা দিয়ে নিলে আমাদের কোনো সমস্যা নেই।  

প্রকল্প সংশ্লিষ্ট স্থানীয় নুরু মুন্সি বলেন, যে জায়গা দিয়ে পাইপ স্থাপন করা হয়েছে, সেই জায়গাটি কবরস্থানের নয়। জমির মালিক জায়গাটি অনেক আগে কবরস্থানের কাছে বিক্রি করলেও কবরস্থান কর্তৃপক্ষ টাকা দিতে ব্যর্থ হয়েছে। তাই জমিটি এখন তাদের নয়।

বিএডিসি সেচ প্রকল্পের প্রকৌশলী ইকরামুল হক বলেন, আগের জায়গা দিয়ে সেচ প্রকল্পের পাইপ স্থাপন করা কষ্টসাধ্য ব্যাপার, তবে এ পাইপে কবরস্থানের কোনো সমস্যা হবে না।  

কাইচাইল ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মোস্তফা খান বাংলানিউজকে বলেন, বিষয়টি স্থানীয়রা আমাকে অবগত করেছে, চেষ্টা করছি গ্রামবাসীর সঙ্গে কথা বলে সমস্যাটি সমাধান করার।  

নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মঈনুল হক বলেন, বিষয়টি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে সমাধানের ব্যবস্থা করা হবে।  

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।