ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের চেক হস্তান্তর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের চেক হস্তান্তর

রাজশাহী: রাজশাহীতে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ১৯ জন ভূমি মালিকের হাতে ক্ষতিপূরণের ৩ কোটি ৪৬ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়েছে।

কোনো রকম হয়রানি ছাড়াই সোমবার (১২ ডিসেম্বর) বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের কাছে চেক বিতরণ করেন জেলা প্রশাসক (ডিসি) আব্দুল জলিল।

এ সময় ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকরা জানান, জমি অধিগ্রহণের টাকা উত্তোলন করতে আগে স্যান্ডেলের তলা ক্ষয় হয়ে যেত, তবুও ক্ষতিগ্রস্ত ভূমির মালিকরা নিজের প্রাপ্য টাকাটা পেতেন না। আবার পেলেও অনেক কাঠ-খড় পোড়াতে হতো। কিন্তু বতর্মান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জবাবদিহিতামূলক, স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত। তাই স্বল্প সময়ের মধ্যে ক্ষতিগ্রস্ত ভূমির মালিকরা প্রাপ্য টাকা হাতে পেয়ে যান। আর তাই অনুষ্ঠানে তিনগুণ মূল্য ক্ষতিপূরণ পেয়ে জেলা প্রশাসকের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, প্রধানমন্ত্রীর শাসনামলেই দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক সরকার ব্যবস্থার উজ্জ্বল দৃষ্টান্ত। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী দ্রুত অধিগ্রহণের টাকা ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের কাছে হস্তান্তর করা হচ্ছে। এই চেক বিতরণে কোনো প্রকারের দুর্নীতি ও হয়রানির শিকার কোনো ভূমি মালিককে হতে হয়নি বলে দাবি করেন জেলা প্রশাসক।

এই ক্ষতিপূরণ পাওয়ার জন্য কেউ কোনো টাকা দাবি করে থাকলে তা সরাসরি অবহিত করার জন্য আহ্বান জানান জেলা প্রশাসক। প্রমাণ সাপেক্ষে কোনো কর্মকর্তা দোষী সাব্যস্ত হলে তাকে মোবাইল কোর্টের আওতায় আনা হবে বলে জানান তিনি।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক ক্ষতিগ্রস্তদের উদ্দেশে বলেন, সরকারের উন্নয়নমূলক কাজে যাদের ভূমি অধিগ্রহণ করা হয়েছে, তাদের আজ চেক দেওয়া হচ্ছে। জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে আর কেউ কোনো ধরনের হয়রানির শিকার হবেন না। কোনো দালাল বা তৃতীয়পক্ষ না ধরে ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ব্যক্তি জমির প্রয়োজনীয় কাগজপত্রসহ জেলা প্রশাসকের কার্যালয়ের এলএ শাখায় যোগাযোগ করলে অতি সহজে স্বল্প সময়ের মধ্যে ক্ষতিপূরণ পাবেন।

১৯ জন ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে- মহানগরীর ফুদকিপাড়া গ্ৰামের মো. জায়দুর রহমান বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের আওতায় ক্রীড়া স্কুল প্রতিষ্ঠান প্রকল্পে পেয়েছেন ৬৫ লাখ ৬৫ হাজার টাকা। একই এলাকার শাহ মইনুল ইসলাম পেয়েছেন ৩৯ লাখ ৪৮ হাজার টাকা। একই এলাকার রফিকুল ইসলাম পেয়েছেন ৩৭ লাখ ৫ হাজার টাকা। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্য ক্ষতিগ্রস্তদের মাঝে বাকি অর্থ বণ্টন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ কর্মকর্তা মো. শামসুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।