ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চিকিৎসা সামগ্রী কেনায় অনিয়মের অভিযোগ

যশোর জেনারেল হাসপাতালে দুদকের অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
যশোর জেনারেল হাসপাতালে দুদকের অভিযান

ঢাকা: সাড়ে চার কোটি টাকার চিকিৎসা সরঞ্জাম কেনার দরপত্র প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগে ২৫০ শয্যার যশোর জেনারেল হাসপাতালে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১১ ডিসেম্বর) এই তথ্য জানিয়েছে দুর্নীতি বিরোধী এই রাষ্ট্রীয় সংস্থাটি (দুদক)।

জানা গেছে, যশোর ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের বিরুদ্ধে সাড়ে চার কোটি টাকার চিকিৎসা সরঞ্জাম কেনার দরপত্র প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগে রোববার দুদক সমন্বিত জেলা কার্যালয় যশোর থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।

অভিযানকালে হাসপাতালের ২০২২-২৩ অর্থবছরের মেডিকেল সার্জিক্যাল রিএজেন্ট (এমএসআর) মালামাল কেনা সংক্রান্ত রেকর্ডপত্র পরীক্ষা করে। পরীক্ষায় দেখা যায়, চলতি বছরের ৩ আগস্ট উক্ত ক্রয় প্রক্রিয়ার অংশ হিসেবে দরপত্র আহ্বান করা হয়। এর প্রেক্ষিতে ১৮২টি প্রতিষ্ঠান দরপত্র কিনলেও মাত্র ১৩টি প্রতিষ্ঠান দরপত্র জমা দেয়। পরে বিভিন্ন অনিয়মের কারণে দরপত্র মূল্যায়ন কমিটি গত ১৬ অক্টোবর দরপত্র প্রক্রিয়া বাতিল করে পুনঃদরপত্র আহ্বানের সিদ্ধান্ত নেন। এরপর গত ২৩ অক্টোবর পুনঃদরপত্র আহ্বান করা হয়। ৫৫টি প্রতিষ্ঠান দরপত্র কেনে এবং ৪৩টি প্রতিষ্ঠান দরপত্র জমা দেয়। তারপর দরপত্র মূল্যায়ন কমিটি ৩৮টি প্রতিষ্ঠানকে রেস্পন্সিভ হিসেবে বিবেচনা করে। রেস্পন্সিভ হিসেবে বিবেচিত ঠিকাদারি প্রতিষ্ঠানের অনুকূলে কার্যাদেশ দেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। প্রাথমিকভাবে উক্ত টেন্ডার প্রক্রিয়ার কার্যক্রমে কোনো অনিয়ম মেলেনি। এ বিষয়ে পরবর্তীতে বিস্তারিত প্রতিবেদন দাখিল করা হবে।

এছাড়া পিআইও’র কার্যালয় পার্বতীপুর, দিনাজপুরের বিরুদ্ধে বিভিন্ন প্রকল্প, কাবিখা, কাবিটায় অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে দুদক জেলা কার্যালয়, দিনাজপুর রোববার একটি এনফোর্সমেন্ট  অভিযান পরিচলনা করে। এ সময় অভিযোগ সংশ্লিষ্ট প্রকল্পগুলো সরেজমিনে পরিদর্শন এবং প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলা হয়।   কার্যসম্পাদনের পরিমাণ ও যথার্থতা, পরবর্তীতে নথিপত্র সংগ্রহ এবং বিশেষজ্ঞ মতামত গ্রহণপূর্বক সঠিকভাবে নিরূপণ করে বিস্তারিতভাবে প্রতিবেদন রূপে দাখিল করবে।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
এসএমএকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।