ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

জাতীয়

রাষ্ট্রদূতরা নিজেদের দেশের প্রতিনিধিত্ব করেন না: আনিসুল হক

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২২
রাষ্ট্রদূতরা নিজেদের দেশের প্রতিনিধিত্ব করেন না: আনিসুল হক কথা বলছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। 

ঢাকা: বাংলাদেশে কর্মরত বিদেশি রাষ্ট্রদূতরা তাদের নিজেদের দেশের প্রতিনিধিত্ব করেন না বলে মন্তব্য করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।  

শনিবার (১০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর হোটেল রেডিসনে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত ‌‘মানবাধিকার দিবস ২০২২’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা শেষে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন।

 

আনিসুল হক বলেন, বাংলাদেশে বিদেশি রাষ্ট্রদূত যারা আছেন, তারা যে রাষ্ট্র থেকে এসেছেন কিংবা যে রাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হয়েছেন, সেই রাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন না। যদি মনে করেন তারা নিজেদের প্রতিনিধিত্ব করেন, তারা কিন্তু তা করেন না। আমি বলব তারা যখন কথা বলেন, তার আগে তার দেশের অবস্থান, সেই রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের গভীরতা কথা বিবেচনা করবেন। ভিয়েনা কনভেনশনে এটাই লেখা আছে।  

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র। আমাদের দেশের পরিস্থিতি বিবেচনা করে, জনগণ যেভাবে চায়, আমরা সেভাবেই দেশ পরিচালনা করি। গত ২-৩ দিনে আমি যা দেখেছি, বাংলাদেশের একজন নাগরিক হিসেবে, তাদের (বিদেশি রাষ্ট্রদূত) আচরণে  আমি দুঃখিত হয়েছি। আমি আশা করব, এসব রাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের যে বন্ধুত্বের গভীরতা, বিবেচনা করে সুচিন্তিতভাবে কথা বলবেন।

দেশে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা যারা বাংলাদেশে আছি তারা দেখছি মানবাধিকার লঙ্ঘন হচ্ছে নাকি সুরক্ষিত রয়েছে।  

সভা সমাবেশ বিষয়ক সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী হলেন, রাস্তাঘাট বন্ধ করে সমাবেশ করা মানব অধিকার না। আমি দৃঢ়ভাবে বলতে পারি আইন আইনের গতিতেই চলবে, সেখানে কেউ হস্তক্ষেপ করে না এবং করবে না।  

তারেক রহমানের মামলা এবং দেশে ফিরিয়ে আনা প্রসঙ্গে তিনি বলেন, আমরা প্রক্রিয়া শুরু করবো। আপনারা দেখছেন আমাদের প্রতিবন্ধকতা কোথায়। যেসব দেশে তারা আছেন, তাদের রাষ্ট্রদূতরা আমাদের মানবাধিকার নিয়ে কথা বলছেন, কিন্তু তাদের দেশে মানবাধিকার লঙ্ঘনকারীদের আশ্রয় দিচ্ছেন, সেখান থেকে আনা কঠিন, আমরা চেষ্টা করছি।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লজিস্টিক ও সংসদ বিষয়ক সচিব মো. মইনুল কবির।  

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন জাতীয় মানব অধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য মো. সেলিম রেজা।  

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর, ১০, ২০২২
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa