ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোকেয়া দিবস উপলক্ষে বাংলা একাডেমিতে বক্তৃতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
রোকেয়া দিবস উপলক্ষে বাংলা একাডেমিতে বক্তৃতা

ঢাকা: রোকেয়া দিবস উপলক্ষে বাংলা একাডেমি একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে। নারী জাগরণে রোকেয়া সাখাওয়াতের অবদান ও সাম্প্রতিক ভাবনা শীর্ষক এই একক বক্তৃতা করেন কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, রোকেয়া নারীমুক্তির গান গেয়েছেন এবং একই সঙ্গে মানবসাম্যের কথা বলেছেন। তার যুগান্তকারী চিন্তাভাবনা, রচনা এবং লড়াই বাংলার নারীদের মুক্তির পথ অবারিত করেছে এবং নারী-পুরুষ নির্বিশেষে মানুষের মাঙ্গলিক সমাজ প্রতিষ্ঠার পথ প্রশস্ত করেছে।

বক্তৃতায় কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক বলেন, রোকেয়া তার সময় থেকে অগ্রসর মানুষ ছিলেন। তার সাহিত্যকর্ম ও সক্রিয়তা নিবেদিত ছিল নারীমুক্তি তথা মানবমুক্তির বৃহত্তর স্বার্থে। তিনি নারীকে তার অধিকারের প্রশ্নে জাগ্রত করার সঙ্গে সঙ্গে পুরুষকেও জাগানোর চেষ্টা করেছেন, যেন নারীকে তার প্রাপ্য স্থান বুঝিয়ে দিতে পুরুষেরা কার্পণ্য না করে।

তিনি বলেন, রোকেয়া যেমন তার সমকালে ছিলেন অমূল্যায়িত তেমনি এখনও অনেকটা অনাবিষ্কৃত। রোকেয়াকে প্রকৃত মূল্যায়ন এবং আবিষ্কার করতে হলে তার চিন্তা ও কর্মের যথাযথ অনুসরণ করতে হবে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, রোকেয়া বিশ্ব নারী আন্দোলনের এক সাহসী যোদ্ধা। তিনি নারীদের শিক্ষার পথ প্রশস্ত করে এবং তাদের আত্মশক্তিতে উদ্বুদ্ধ করে নারীপুরুষ সমতার সমাজ প্রতিষ্ঠার গুরুদায়িত্ব পালন করেছেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির উপপরিচালক ড. সাইমন জাকারিয়া।

বাংলাদেশ সময়: ০০২৬ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২২
এইচএমএস/এমজেএফ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।