ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে পুরোহিতদের ৯ দিনব্যাপী প্রশিক্ষণ সমাপ্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
বান্দরবানে পুরোহিতদের ৯ দিনব্যাপী প্রশিক্ষণ সমাপ্ত

বান্দরবান: ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের বাস্তবায়িত “ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের (২য় পর্যায়)” এর আওতায় বান্দরবানে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বী পুরোহিতদের ৯দিন ব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম।

বুধবার (৭ ডিসেম্বর) বিকেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে বান্দরবানের শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দিরে পুরোহিতদের ৯ দিনব্যাপী প্রশিক্ষণ শেষে আয়োজন করা হয় সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান।

এ সময় সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ। এ সময় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট পরিমল মণ্ডল, জুনিয়র কনসালটেন্ট অনিক মজুমদার, মন্দির ভিত্তিক গীতা শিক্ষা কার্যক্রমের বান্দরবান কার্যালয়ের ফিল্ড সুপারভাইজার জয়ন্ত কুমার ঘোষ এবং বান্দরবানের বিভিন্ন মন্দিরের ২৫ জন পুরোহিত উপস্থিত ছিলেন।

সমাপনী অনুষ্ঠানে ২৫ জন পুরোহিতকে ৯ দিনব্যাপী প্রশিক্ষণ শেষে সনদপত্র ও প্রশিক্ষণের ভাতা প্রদান করা হয়।

আয়োজকরা জানান, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে গত ২৯ নভেম্বর থেকে বান্দরবানের শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দূর্গা মন্দিরে ৯ দিনব্যাপী জেলার ২৫ জন পুরোহিতকে এই প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং প্রশিক্ষণে হিন্দু আইন ও পূজা পদ্ধতি, ভূমি আইন, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ এবং খাদ্য পুষ্টি ও স্বাস্থ্যসেবা নিয়ে বিশদভাবে পুরোহিতদের প্রশিক্ষণ প্রদান করছেন বিভিন্ন প্রশিক্ষকেরা।

হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ধর্মীয় ও আর্থ সামাজিক প্রেক্ষাপটে পুরোহিত ও সেবাইতদের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট পরিমল মণ্ডল জানান, বান্দরবানে এক ব্যাচে ২৫ জন করে পুরোহিতকে ৯ দিন করে এই প্রশিক্ষণ দেয়া হবে এবং জেলার সর্বমোট ১০০ জন পুরোহিতকে পর্যায়ক্রমে এই প্রশিক্ষনের আওতায় আনা হবে।  

তিনি আরও জানান, এই প্রশিক্ষণের মাধ্যমে পুরোহিতরা হিন্দু আইন ও পূজা পদ্ধতি, ভূমি আইন, আইসিটি ও ডিজিটাল বাংলাদেশ এবং খাদ্য পুষ্টি ও স্বাস্থ্যসেবা নিয়ে আরও অধিক জ্ঞান লাভ করবে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।