ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাগুরা হানাদার মুক্ত দিবস আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
মাগুরা হানাদার মুক্ত দিবস আজ

মাগুরা: আজ ৭ ডিসেম্বর মাগুরা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী মুক্ত হয় গোটা মাগুরা জেলা।

মুক্তিযুদ্ধে হানাদারদের বিরুদ্ধে শহরের পিটিআই, নোমানী ময়দান, নবগঙ্গা নদীর পাড়, পারনান্দুয়ালী খালের পাড়ে ব্যাপক প্রতিরোধ গড়ে তোলেন বীর মুক্তিযোদ্ধারা।

এদিন আকবর হোসেন মিয়ার নেতৃত্বধীন শ্রীপুর বাহিনী, মহম্মদপুরের ইয়াকুব বাহিনী, ফরিদপুর অঞ্চলের মাশরুরুল হক সিদ্দিকীর কমল বাহিনী, মাগুরার খন্দকার মাজেদ বাহিনী এবং লিয়াকত হোসেনের নেতৃত্বে মুজিব বাহিনীসহ বীর মুক্তিযোদ্ধারা ব্যাপক সাহসী ভূমিকা নিয়ে সেনা ও স্থানীয় রাজাকার আল বদর বাহিনীর সঙ্গে প্রাণপন যুদ্ধ করেন।

মুক্তিযোদ্ধাদের ব্যাপক গেরিলা আক্রমনের মুখে পাকিস্তানী বাহিনী পিছু হটতে শুরু করে। ৬ ডিসেম্বর মুক্তিবাহিনী ও মিত্রবাহিনী নিজনান্দুয়ালী গ্রামসহ পাকিস্তানি ক্যাম্পে আক্রামণ চালায়। সঙ্গে মিত্রবাহনীর আগ্রাসনের ভয়ে পাকিস্তানী সেনারা রাতারাতি মাগুরা জেলা শহর ত্যাগ করতে ব্যাধ্য হয়। ৭ ডিসেম্বর মাগুরা শত্রু মুক্তের আনন্দে মুক্তিকামি মানুষের ঢল নামে সারা শহরে জুড়ে। জয় বাংলা স্লোগানে মুখরিত হয়ে ওঠে গোটা মাগুরা।

যুদ্ধ চলাকালীন সময়ে মুক্তিযুদ্ধের অন্যমত সংগঠক ভারতের রানাঘাট যুব ক্যাম্পের ইনচার্জ এমপি আছাদুজ্জামান মাগুরার মুক্তিবাহিনীকে দিক নির্দেশনা, যুদ্ধাস্ত্র ও রসদ সরবরাহ করতেন। ৭ ডিসেম্বর বিকেলে সংগ্রাম পরিষদের আহ্বায়ক আছাদুজ্জামান মিত্রবাহিনীর দায়িত্ব প্রাপ্ত সেনাপতি মেজর চক্রবর্তীর সঙ্গে সাজোয়া যানে মাগুরায় প্রবেশ করেন। নোমানী ময়দানে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর সম্মিলিত কুচকাওয়াজে আছাদুজ্জামান অংশ নেওয়ার মাধ্যমে আনুষ্ঠনিকভাবে মাগুরাকে পাকিস্তানি হানাদার মুক্ত বলে ঘোষণা করেন।

এদিকে বুধবার (৭ডিসেম্বর) নোমানী ময়দান মাঠে সকালে জাতীয় ও মুক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলন, শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, দোয়া মহফিল ও আলোচনা সভার মধ্যে দিয়ে মাগুরা মুক্তদিবস পালিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।